জার্মানিতে শুরু হয়েছে উইকিমিডিয়া সম্মেলন

প্রাক্-সম্মেলন দিয়ে জার্মানির বার্লিনে শুরু হয়েছে উইকিমিডিয়া সম্মেলন। উইকিমিডিয়া ফাউন্ডেশন আয়োজিত এ সম্মেলনের স্থানীয় আয়োজক উইকিমিডিয়া ডয়েচল্যান্ড। সম্মেলনে সারা বিশ্ব থেকে ৫১টি শাখা এবং বিভিন্ন ইউজার গ্রুপের সদস্যরা যোগ দিয়েছেন। বাংলাদেশ থেকে উইকিমিডিয়া বাংলাদেশের কোষাধ্যক্ষ তানভির মোর্শেদ এবং বাংলা উইকিপিডিয়ার প্রশাসক হিসেবে এই প্রতিবেদক সম্মেলনে অংশ নিচ্ছেন।
তিন দিনের মূল সম্মেলন শুরু হবে আগামীকাল শুক্রবার। মূল সম্মেলনের আগে গতকাল বুধবার শুরু হয়েছে দুই দিনের প্রাক্-সম্মেলন। প্রাক্-সম্মেলনে লিডারশিপ ওরিয়েন্টেশন, সৃজনশীল ডিজাইন, প্রকল্প ব্যবস্থাপনা টুলস, বিভিন্ন বোর্ড ও সহযোগী সংগঠনের সঙ্গে অংশীদারি বাড়ানোর বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। এতে বিভিন্ন পর্ব পরিচালনা করেন উইকিমিডিয়া ফাউন্ডেশনের জ্যেষ্ঠ স্ট্র্র্যাটেজিস্ট জেমি অ্যানিস্টি এবং কর্মসূচি মূল্যায়ন সমন্বয়ক মারিয়া ক্রুজ।
প্রাক্-সম্মেলনে উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত বাংলা উইকিপিডিয়ায় ভালো নিবন্ধ তৈরির বিশেষ আয়োজন ‘গুড আর্টিকেল-আ-থন’-এর সফল অভিজ্ঞতা তুলে ধরেন তানভির মোর্শেদ। দুই মাসের এ উদ্যোগ সম্মেলনে বেশ প্রশংসিত হয়েছে। এ নিয়ে সম্মেলনে বিশেষ পোস্টারও দেখানো হয়। এ উদ্যোগের মাধ্যমে সব মিলিয়ে ৪৯৬টি নিবন্ধকে সাধারণ নিবন্ধ থেকে ভালো নিবন্ধে উন্নীত করা হয়েছে। উদ্যোগটির প্রশংসা করে মারিয়া ক্রুজ জানান, সাধারণত এডিট-আ-থন অনলাইনেই হয়ে থাকে। তবে উইকিমিডিয়া বাংলাদেশের এ উদ্যোগ এডিট-আ-থন হলেও অনলাইন এবং অফলাইনে বেশ সাড়া জাগিয়েছে। দুই দিনের প্রাক্-সম্মেলন শেষ হচ্ছে আজ। সম্মেলনের বিস্তারিত:
https://meta.wikimedia.org/wiki/Wikimedia_Conference_2016