উইকিমিডিয়া সম্মেলনে প্রশংসিত বাংলাদেশ

জার্ম​ানির বার্লিনে অনুষ্ঠিত উইকিমিডিয়া সম্মেলনে অংশগ্রহণকারীরা l ছবি: সংগৃহীত
জার্ম​ানির বার্লিনে অনুষ্ঠিত উইকিমিডিয়া সম্মেলনে অংশগ্রহণকারীরা l ছবি: সংগৃহীত

টেবিল ভর্তি চকলেট দেখেই জিবে জল আসে। এই চকলেটগুলো এনেছেন সারা বিশ্বের ৪১টি শাখা এবং বিভিন্ন দলের উইকিপিডিয়ানরা (উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবক)। সেখানে বাংলাদেশের চকলেটও ছিল। ইন্টারনেটে মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার সহপ্রতিষ্ঠাতা জিমি ওয়েলস কিন্তু সেটিই তুলে নিলেন প্রথমে। নানা আয়োজনে ২২-২৪ এপ্রিল জার্মানির বার্লিনে অনুষ্ঠিত হয়েছে চলতি বছরের বার্ষিক উইকিমিডিয়া সম্মেলন। উইকিপিডিয়া পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশন আয়োজিত বার্ষিক এ সম্মেলনে উইকিমিডিয়ার সদস্যরা নানা বিষয় নিয়ে আলোচনা করেন।

২২ এপ্রিল সম্মেলনের প্রথম দিন ছিল পরিচিতি পর্ব।  নিজেদের মধ্যে পরিচিতি বাড়ানোর জন্য সবাইকে দেওয়া হয় পেনসিল এবং কয়েক টুকরা কাগজ। বলা হয়, যে কাউকে ধরে পাঁচ সেকেন্ডে তার ছবি আঁকতে এবং জানতে তারা কীভাবে উইকিপিডিয়ার ১৫ বছর উদ্‌যাপন করেছেন! মজার এ আয়োজন দিয়ে শুরু হয় মূল সম্মেলন। এবারের সম্মেলনে উইকিমিডিয়া ফাউন্ডেশনের অঙ্গপ্রতিষ্ঠানগুলোর পরিচালনা পর্ষদের সদস্য এবং শীর্ষ নির্বাহীরা অংশ নিয়েছেন। এ ছাড়া নানা পর্বে যোগ দিয়েছেন উইকিমিডিয়া ফাউন্ডেশনের ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক ক্যাথরিন মেহের। ক্যাথরিন জানান, ‘নতুন দায়িত্বটা আসলে একজন পূর্ণাঙ্গ নির্বাহী পরিচালক নিয়োগ দেওয়ার আগ পর্যন্ত পালন করতে হবে। তবে এর মধ্যেই যতটা সম্ভব উইকিমিডিয়ার কার্যক্রম বিভিন্নভাবে ছড়িয়ে দিতে চাই।’ চলতি বছর এ সম্মেলনে বাংলা উইকিপিডিয়ার প্রশাসক ও উইকিমিডিয়া বাংলাদেশের পর্ষদ সদস্য হিসেবে এই প্রতিবেদক এবং উইকিমিডিয়া অ্যাফিলিয়েশন কমিটির সদস্য হিসেবে উইকিমিডিয়া বাংলাদেশের কোষাধ্যক্ষ তানভির মোর্শেদ অংশ নিয়েছেন।

সম্মেলনে উইকিমিডিয়া বাংলাদেশের আয়োজিত বাংলা উইকিপিডিয়ায় ভালো নিবন্ধ তৈরির বিশেষ আয়োজন ‘গুড আর্টিকেল-এ-থন’-এর সফল অভিজ্ঞতা তুলে ধরেন তানভির মোর্শেদ। তিনি জানান, বাংলা উইকিপিডিয়া নিয়ে আয়োজিত দুই মাসব্যাপী এ উদ্যোগের মডেলটি সম্মেলনে প্রশংসিত হয়েছে। এ নিয়ে সম্মেলনে বিশেষ পোস্টারও প্রদর্শন করা হয়। পাশাপাশি উইকিমিডিয়া বাংলাদেশের আরেকটি উদ্যোগ ‘উইকিপিডিয়া স্কুল প্রোগ্রাম’ নিয়েও বিশেষ উপস্থাপনা দেওয়া হয়। সম্মেলনের দ্বিতীয় দিনে উইকিপিডিয়ার বর্তমান এবং আগামী বছরের কার্যক্রম নিয়ে আলোচনা হয়।

নুরুন্নবী চৌধুরী, বার্লিন (জার্মানি) থেকে