বড় অঙ্কের বিনিয়োগ পেল আজকের ডিল

গতকাল সোমবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশি ই-কমার্স ওয়েবসাইটগুলোর মধ্যে সবচেয়ে বড় অঙ্কের বিনিয়োগ পেয়েছে ই-কমার্স মার্কেটপ্লেস আজকের ডিল ডটকম। বিনিয়োগের পরিমাণ উল্লেখ করা না হলেও তা অন্তত দুই অঙ্কের কোটিতে বলে জানান আজকের ডিলের প্রধান নির্বাহী কর্মকর্তা এ কে এম ফাহিম মাশরুর। যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিভিত্তিক ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান ফেনোক্সের মাধ্যমে এই অর্থ বিনিয়োগ করছে জাপানি প্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠান ইনোটেক করপোরেশন। সংবাদ সম্মেলনে ফেনোক্সের জেনারেল পার্টনার শামীম আহসান ও আরেক সদস্য আবুল নুরুজ্জামান এবং ইনোটেক করপোরেশনের প্রধান নির্বাহী তোশিকো অনু উপস্থিত ছিলেন।
বিদেশি ই-কমার্স প্রতিষ্ঠানের চাকচিক্য না দেখে বরং স্থানীয় প্রতিষ্ঠানগুলোর উন্নয়নে কাজ করার আহ্বান জানান শামীম আহসান। তিনি বলেন, ‘বিদেশি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সফলভাবে প্রতিযোগিতা করতে পারবে স্থানীয় প্রতিষ্ঠানগুলো। এ জন্য দরকার সবার একসঙ্গে কাজ করা। ফেনোক্সের তত্ত্বাবধানে দেশীয় এমন আরও প্রতিষ্ঠানে বিনিয়োগ করা হবে।’
চার বছর আগে শুরু হয় আজকের ডিল। এতে এর আগেও বিনিয়োগ করা হয়, তবে পরিমাণে তা অল্প ছিল। ফাহিম মাশরুর বলেন, বাংলাদেশে ই-কমার্স ব্যবসার তুলনামূলক নতুন। লাভের মুখ দেখতে এ ধরনের ব্যবসাপ্রতিষ্ঠানের ৫ থেকে ১০ বছর লেগে যায়। আর এই সময়টাতে টিকে থাকতে, ব্যবসায়ের উন্নয়ন করতে দরকার প্রচুর বিনিয়োগ। সংবাদ সম্মেলন শেষ প্রশ্নোত্তর পর্বের আয়োজন করা হয়।
মেহেদী হাসান