উইকিমিডিয়া সার্ক গঠনের উদ্যোগ

সার্কভুক্ত দেশগুলোর উইকিপিডিয়ানদের নিয়ে ‘উইকিমিডিয়া সার্ক’ গঠন বিষয়ে আলোচনা শুরু হয়েছে। ভারতের চণ্ডীগড় গ্রুপ অব কলেজে (সিজিসি) তিন দিনের ‘উইকি সম্মেলন ভারত ২০১৬’-এর দ্বিতীয় দিনে বাংলাদেশে ও ভারতের পশ্চিমবঙ্গের উইকিপিডিয়ানরা এ নিয়ে আলোচনা করেন। এতে উইকিমিডিয়া সার্ক তৈরির রূপরেখা, সার্কভুক্ত দেশগুলোতে সম্মেলনের আয়োজনসহ অনলাইনে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে এডিট-আ-থনসহ নানা কার্যক্রমের উদ্যোগ নেওয়া হয়।
দ্বিতীয়বারের মতো আয়োজিত এই সম্মেলনে ভারত ছাড়াও বাংলাদেশ, নেপাল ও শ্রীলঙ্কার উইকিপিডিয়ানরা (উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবক) যোগ দিয়েছেন। শুক্রবার সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে উইকিমিডিয়া ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ক্যাথরিন মাহের বলেন, ভারতীয় বিভিন্ন ভাষাকে কীভাবে আরও সহযোগিতা করা যায় সে বিষয়ে উইকিমিডিয়া ফাউন্ডেশন কাজ করছে। উন্মুক্ত এ বিশ্বকোষ সবার জন্য সহজ করতে বিভিন্ন ধরনের উইকি শিক্ষা কার্যক্রম বাড়াতে আহ্বান জানান তিনি।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উইকিমিডিয়া ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদ সদস্য নাটালিয়া টিমকিভ, সিনিয়র প্রোগ্রাম অফিসার আসাফ বারটব, কমিউনিকেশন ও আউটরিচ সমন্বয়ক মারিয়া ক্রুজ, উইকিমিডিয়া এডুকেশন প্রোগ্রামের জ্যেষ্ঠ ব্যবস্থাপক টিগ ফ্ল্যানগন, পাঞ্জাবের প্রখ্যাত কবি ও লেখক সুরজিৎ পাটার, চণ্ডীগড় গ্রুপ অব কলেজের চেয়ারম্যান সাৎনাম সিং সাধুসহ অনেকে।
অনুষ্ঠান শেষে পাঞ্জাব উইকিপিডিয়ায় পাঞ্জাব ভাষার নানা ধরনের বিষয়বস্তু যুক্ত করতে উইকিমিডিয়া ভারত এবং সিজিসির সঙ্গে চুক্তি হয়।
সম্মেলনে বাংলাদেশ থেকে বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নাহিদ সুলতান, মহীন রীয়াদ, এ প্রতিবেদক, সক্রিয় উইকিপিডিয়ান অনুপ সাদী, মাসুম ইবনে মুসা, ইব্রাহিম হোসেন, আফিফা আফরিন ও তাহমিনা খান যোগ দিয়েছেন। সম্মেলন শেষ হবে আজ রোববার। বিস্তারিত: https://meta.wikimedia.org/wiki/WCI2016
 চণ্ডীগড় (ভারত) থেকে