শুরু হচ্ছে জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের নিবন্ধন

জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড
জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড

দ্বিতীয়বারের মতো নিবন্ধন শুরু হতে যাচ্ছে বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের (বিডিজেএসও)। দেশের মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের বিজ্ঞানশিক্ষা ও গবেষণায় আগ্রহী করে তোলার লক্ষ্যে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) যৌথভাবে এই আয়োজন করছে। ২৭ আগস্ট শনিবার ঢাকার শিক্ষক প্রশিক্ষণ মহাবিদ্যালয়ে এই অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। বিজয়ীরা ইন্দোনেশিয়ায় অনুষ্ঠেয় আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে (আইজেএসও) অংশগ্রহণের সুযোগ পাবে।
বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান বলেন, বাংলাদেশের শিক্ষার্থীরা গণিত, পদার্থবিজ্ঞান, প্রোগ্রামিং কিংবা জ্যোতির্বিদ্যায় আন্তর্জাতিক অলিম্পিয়াডে ভালো ফল করেছে। গত বছরে প্রথমবারের মতো অংশগ্রহণ করে কোরিয়া আইজেএসও থেকে ব্রোঞ্জপদক পেয়েছে বাংলাদেশ।
আয়োজকেরা বলেন, বিডিজেএসওর দুটি ক্যাটাগরিতে নিবন্ধন করা যাবে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীরা জুনিয়র ক্যাটাগরি ও নবম থেকে একাদশ শ্রেণির শিক্ষার্থীরা সেকেন্ডারি ক্যাটাগরিতে অংশ নিতে পারবে। নিবন্ধন ফি ১০০ টাকা। http://spsb.org/bdjso16/registration/ লিংক থেকে অনলাইনে কিংবা সরাসরি রাজধানীর এলিফ্যান্ট রোডে বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির অফিসে গিয়ে নিবন্ধন করা যাবে। নিবন্ধিত শিক্ষার্থীদের পরীক্ষার মাধ্যমে নির্বাচন করা হবে।
উল্লেখ্য, মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড শুরু হয় ২০০৪ সালে। এবার ইন্দোনেশিয়াতে হবে এর ত্রয়োদশ আয়োজন। ২০১৩ সালে ভারতে অনুষ্ঠিত দশম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে আইজেএসওর সদস্যপদ লাভ করে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি। গত বছর কোরিয়ায় অনুষ্ঠিত ১২তম আইজেএসওতে বাংলাদেশ দলের ছয় সদস্য যোগ দেয়। এ বছরও ছয়জন যোগ দেবে।