উইকিপিডিয়ায় প্রত্নতাত্ত্বিক স্থাপনার ছবি প্রতিযোগিতা

উইকিপিডিয়া
উইকিপিডিয়া

প্রথমবারের মতো উইকিমিডিয়া বাংলাদেশের উদ্যোগে ‘উইকি লাভস মনুমেন্টস (ডব্লিউএলএম) ’ প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ পাচ্ছে বাংলাদেশ। দেশের প্রত্নতাত্ত্বিক স্থাপনাগুলোর ছবি তুলে এতে অংশগ্রহণ করা যাবে।

উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার উদ্যোগে বিশ্বের বিভিন্ন দেশে সপ্তমবারের মতো শুরু হচ্ছে সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে ছবি তোলার সবচেয়ে বড় প্রতিযোগিতা ‘উইকি লাভস মনুমেন্টস (ডব্লিউএলএম) ’। আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতাটি প্রতি বছর সেপ্টেম্বর মাসে বিশ্বব্যাপী অনুষ্ঠিত হয়ে থাকে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দেশগুলো স্ব-স্ব দেশের উল্লেখযোগ্য স্থাপনার ছবি নিয়ে প্রতিযোগিতায় অংশ নেয়।
প্রতিযোগিতায় বাংলাদেশের যেকেউ অংশ নিতে পারবেন। পুরো সেপ্টেম্বর মাসজুড়ে বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক স্থাপনার তালিকা থেকে যেকোনো সময় তোলা যেকোনো স্থাপনার ছবি যত খুশি আপলোড করা যাবে। প্রতিযোগিতাটি চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।
মাসব্যাপী প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী প্রতিটি দেশ থেকে প্রাপ্ত ১০টি করে ছবি থেকে আন্তর্জাতিক বিজয়ী ঘোষণা করা হবে। প্রথম পুরস্কার হিসেবে থাকবে ২০১৭ সালে কানাডায় অনুষ্ঠেয় উইকিপিডিয়ার বার্ষিক সম্মেলন ‘উইকিম্যানিয়া’য় যোগ দেওয়ার সুযোগ। এ ছাড়া স্থানীয় পর্যায়েও সেরা বিজয়ীরা পাবেন পুরস্কার।
প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে অংশগ্রহণের জন্য https://commons.wikimedia.org/wiki/COM:WLMBD2016  লিংকে গিয়ে ছবি আপলোড করতে হবে।
২০১০ সালে শুরু হওয়া এই প্রতিযোগিতায় এখন পর্যন্ত বিভিন্ন দেশের স্থাপনার ১৪ লাখ ৬৯ হাজার ছবি যুক্ত হয়েছে। ২০১১ সালে এটি বিশ্বের সবচেয়ে বড় ছবি প্রতিযোগিতা হিসেবে গিনেস বুকে স্থান করে নেয়।