টাস্ক ম্যানেজারের ৭ কাজ

যখনই কোনো প্রোগ্রাম বা অ্যাপ্লিকেশন কাজের সময় সাড়া না দেয়, তখনই প্রয়োজন পড়ে টাস্ক ম্যানেজারের। প্রোগ্রামটি বন্ধ করতে টাস্ক ম্যানেজারের এমন ব্যবহার উইন্ডোজ অপারেটিং সিস্টেমে একটি সাধারণ ঘটনা। মাইক্রোসফট উইন্ডোজ ৮ থেকে টাস্ক ম্যানেজারে অনেক পরিবর্তন এনেছে, এটি আরও উন্নত হয়েছে উইন্ডোজ ১০-এ এসে।

  টাস্ক ম্যানেজার চালু করতে

এখন পর্যন্ত টাস্ক ম্যানেজার চালু করা যায় পাঁচটি উপায়ে। Ctrl + Alt + Del চেপে টাস্ক ম্যানেজার চালু করা যায়। আবার Ctrl + Shift + Esc চেপেও কাজটি হয়। টাস্কবার থেকে ডান ক্লিক করে টাস্ক ম্যানেজার পাওয়া যাবে। স্টার্ট বোতামে ডান ক্লিকে করেও পাওয়া যাবে টাস্ক ম্যানেজার। সবশেষে রান কমান্ডে গিয়ে Ctrl + R চেপে taskmgr লিখে এন্টার করলেই পাওয়া যাবে টাস্ক ম্যানেজার।

কেন প্রোগ্রাম সাড়া দেয় না

হঠাৎ সাড়া না দিয়ে প্রোগ্রাম বন্ধ হলে তথ্য বা ডেটা হারানোর ভয় থাকে। তার চেয়ে বরং ভালো নিজে থেকে প্রোগ্রামটি আবার সচল হওয়া পর্যন্ত অপেক্ষা করা। এমন ঘটনা যদি প্রায়ই ঘটে তবে উচিত হবে অ্যানালাইজ ওয়েট চেইন সুবিধাটি ব্যবহার করা। যে প্রোগ্রামটি এর জন্য দায়ী সেটি বের করতে টাস্ক ম্যানেজার চালু করে ডিটেইলস ট্যাব থেকে প্রসেসটিতে ডান ক্লিক করে অ্যানালাইজ ওয়েট চেইন সুবিধায় করুন।

 ৩ রিস্টার্ট উইন্ডোজ এক্সপ্লোরার

কখনো কখনো কম্পিউটার সিস্টেমের কিছু অংশ চাহিদামাফিক সাড়া নাও দিতে পারে। সে ক্ষেত্রে কম্পিউটার বন্ধ করে আবার চালু করলে অনেক সমস্যার সমাধান এমনিতেই হয়ে যায়। আবার শুধু উইন্ডোজ এক্সপ্লোরার অর্থাৎ যেটির মাধ্যমে কম্পিউটারের ফাইলপত্র খোঁজা হয়, রিস্টার্ট দিলেও কাজ হয়। উইন্ডোজ এক্সপ্লোরারের ক্ষেত্রে টাস্ক ম্যানেজারে রিস্টার্ট নামে বাড়তি একটা প্রক্রিয়া আছে। যখন উইন্ডোজে সমস্যা দেখা যায়, কিন্তু অন্য অ্যাপ্লিকেশন ঠিকই চলে, তখন এটি বেশ কাজে দেয়।

সিস্টেমের কর্মক্ষমতা পর্যবেক্ষণ

টাস্ক ম্যানেজারের পারফরমেন্স ট্যাবে ক্লিক করে সিপিইউ, মেমোরি, ডিস্ক, নেটওয়ার্ক অর্থাৎ ইথারনেট বা ওয়াইফাই ব্যবহার দেখা যাবে একপলকে। আবার নিচের দিকে থাকা ওপেন রিসোর্স মনিটর লিংকে ক্লিক করে এর প্রত্যেকটির বিস্তারিত তাৎক্ষণিক ব্যবহার পর্যবেক্ষণ করা যাবে।

সন্দেহজনক প্রসেস ইন্টারনেটে খোঁজা

টাস্ক ম্যানেজারে অনেক অপরিচিত ও সন্দেহজনক কাজের প্রক্রিয়া চোখে পড়তে পারে। সেটি চাইলে অনলাইনে খুঁজে দেখা যেতে পারে বিষয়টা আসলে কী? মনে সন্দেহ জাগে, এমন প্রসেসটিতে ডান ক্লিক করে সার্চ অনলাইন অপশনে ক্লিক করলে এ-সম্পর্কিত ফলাফল দেখা যাবে।

ফাইলের অবস্থান দেখতে

কোনো অ্যাপ্লিকেশনের অবস্থান জানতে হলে ফাইল এক্সপ্লোরারের মাধ্যমে দেখা যেতে পারে। এ জন্য অবশ্য বারকয়েক ক্লিক করে করে তবেই এর সংরক্ষিত অবস্থানে যেতে হবে। কিন্তু যদি প্রোগ্রামটি ইতিমধ্যে চালু অবস্থায় থাকে, তাহলে টাস্ক ম্যানেজারে গিয়ে প্রসেসটিতে ডান ক্লিক করে ওপেন ফাইল লোকেশনে ক্লিক করে খুব সহজেই সেই অবস্থানে যাওয়া যায়।

সরাসরি কমান্ড প্রম্পট

টাস্ক ম্যানেজারের ফাইল মেনুতে ক্লিক করে রান নিউ টাস্ক অপশনে ক্লিক করে রান প্রম্পট চালু করা যায়। কিন্তু যদি কিবোর্ডের কন্ট্রোল কি চেপে ধরে রেখে রান নিউ টাস্ক অপশনটিতে ক্লিক করা হয়, তাহলে রান সুবিধাটি চালু না হয়ে কমান্ড প্রম্পট চালু হবে। অবশ্য কমান্ড প্রম্পট চালু করার জন্য আরও অনেক সুবিধাজনক পদ্ধতি প্রচলিত রয়েছে।

মঈন চৌধুরী