বাংলাদেশকে ডিজিটাল ও জ্ঞানভিত্তিক অর্থনীতির দেশ হিসেবে গড়ে তুলতে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগের সঙ্গে যৌথভাবে কাজ করবে ওরাকল করপোরেশন। গতকাল মঙ্গলবার এ বিষয়ে আইসিটি বিভাগের সঙ্গে চুক্তিও করেছে যুক্তরাষ্ট্রের সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি। চুক্তির আওতায় তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ জনশক্তি গড়ে তোলার পাশাপাশি আইসিটি বিভাগের সঙ্গে হ্যাকাথন প্রতিযোগিতারও আয়োজন করবে ওরাকল করপোরেশন।

রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি ভবনে আয়োজিত এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশের মেধাবী তরুণ-তরুণীদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানকে সহযোগিতা করবে ওরাকল একাডেমি। এর ফলে প্রশিক্ষকসহ শিক্ষার্থীরা হালনাগাদ প্রযুক্তি সম্পর্কে জানার পাশাপাশি তথ্যপ্রযুক্তি বাজারের উপযোগী প্রশিক্ষণ নিতে পারবেন। দেশের সম্ভাবনাময় স্টার্টআপ প্রতিষ্ঠানগুলোর মান ও উদ্ভাবনী দক্ষতা উন্নয়নেও কাজ করবে ওরাকল।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ বলেন, বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে প্রায় ১০ লাখ লোকের কর্মসংস্থান হয়েছে। তথ্যপ্রযুক্তি খাতের ভবিষ্যৎ চাহিদা মেটাতে আমাদের রয়েছে একদল দক্ষ কর্মী। ডিজিটাল অগ্রযাত্রাকে ত্বরান্বিত করতেই ওরাকলের সঙ্গে এই কৌশলগত সহযোগিতার চুক্তি করা হয়েছে।

ওরাকল বাংলাদেশ, নেপাল ও ভুটানের ব্যবস্থাপনা পরিচালক রুবাবা দৌলা বলেন, গত ১৪ বছরে সরকারি প্রতিষ্ঠান এবং সমাজের প্রতিটি অংশে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের ফলে বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) চার গুণ বৃদ্ধি পেয়েছে। এই অগ্রযাত্রাকে ধরে রাখতে শিল্প প্রাসঙ্গিক জ্ঞান ও ডিজিটাল দক্ষতাসম্পন্ন কর্মী বাহিনী গড়ে তুলতে হবে।