টানা তিনদিন গ্যালাক্সি এস–২২ আলট্রা মডেলের স্মার্টফোন ব্যবহার করে দেখা গেল স্মার্টফোনটি বেশ দ্রুতগতির। সব কাজই দ্রুত করা যায়। পর্দায় প্রাণবন্ত ছবি ও ভিডিও দেখা যায়। নিখুঁত ছবি দেখাতে এতে ব্যবহার করা হয়েছে ৬.৮ ইঞ্চির কিউএইচডি ডায়নামিক অ্যামোলেড ২ এক্স ডিসপ্লে।

স্মার্টফোনটির কাজের গতি গ্যালাক্সি এসের আগের মডেলগুলোর তুলনায় অনেক বেশি। এতে ব্যবহার করা হয়েছে স্ন্যাপড্রাগন ৮ জেন ১ (৪ ন্যানোমিটার) প্রসেসর। ৪ ন্যানোমিটারের প্রসেসরটি এখন পর্যন্ত গ্যালাক্সি সিরিজের ফোনে ব্যবহৃত সবচেয়ে দ্রুতগতির প্রসেসর। এর ফলে যেকোনো কাজ স্বচ্ছন্দে করার পাশাপাশি দীর্ঘ সময় ধরে (টানা দেড় থেকে দুই ঘণ্টা) উচ্চ মানে গ্রাফিকস–সমৃদ্ধ গেম খেললে বা ভিডিও দেখলেও স্মার্টফোনটি গরম হয় না।

স্যামসাংয়ের ঘোষণা অনুযায়ী গ্যালাক্সি এস২২ আল্ট্রাতে আছে শক্তিশালী ক্যামেরা। ১২ মেগাপিক্সেলের আলট্রাওয়াইড ক্যামেরা, ১০৮ মেগাপিক্সেলের ওয়াইড ক্যামেরা, ২টি ১০ মেগাপিক্সেলের টেলিফটো ক্যামেরা ও ৪০ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরার মধ্যে লিনিয়ার ক্যামেরাও রয়েছে। বেশ জায়গা নিয়ে বসানো হয়েছে ক্যামেরাগুলো। ফলে ক্যামেরাগুলোর লেন্সও সহজে পরিষ্কার করা যায়। সামনে ৪০ মেগাপিক্সেলের শক্তিশালী ক্যামেরা থাকায় ভালো মানের সেলফি তোলা যায় স্মার্টফোনটিতে।

শক্তিশালী ক্যামেরাগুলোর সাহায্যে ভালো মানের ছবি তোলা যায়। তবে ঘরের ভেতরে ১০ এক্স–এর বেশি জুম করে ছবি তুললে ছবি কালো হয়ে যায়। ছবির কিছুই দেখা যায় না। গ্যালারিতেও তাই। ক্যামেরায় ১০০ এক্স পর্যন্ত জুম করার সুবিধা আছে। ১০০ এক্স জুম করে রাতের আকাশে চাঁদের ছবি ভালোভাবেই তোলা গেছে।

default-image

৫০০০ মিলি অ্যাম্পিয়ারের ব্যাটারি থাকায় দীর্ঘ সময় স্মার্টফোনটিতে গেম খেলার পাশাপাশি বিভিন্ন কাজ করা যায়। চার্জ নিয়েও চিন্তা করতে হয় না, ৪৫ ওয়াটের ফাস্ট চার্জারের সাহায্যে দ্রুত চার্জ করা যায় স্মার্টফোনটি। তবে চার্জ হওয়ার সময় বেশ গরম হয় স্মার্টফোনটি, যা অনেক সময় সমস্যার তৈরি করতে পারে। বহনযোগ্য পাওয়ার ব্যাংক থেকে চার্জ নিতে বেশি সময় নেয় স্মার্টফোনটি, গরমও হয় অনেক। স্যামসাং এস ২২–এর অন্য মডেলগুলোর মতো এই ফোনের সঙ্গেও চার্জার দেওয়া হয় না।

১২ গিগাবাইট র‍্যাম ও ২৫৬ গিগাবাইট ধারণক্ষমতার স্মার্টফোনটিতে আঙুলের ছাপ শনাক্তকরণ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। পাশাপাশি চেহারা শণাক্ত (ফেস রিকগনিশন) করার প্রযুক্তিও আছে।

স্মার্টফোনটির সঙ্গে আছে স্টাইলাস (এস পেন)। এটি সেটের মধ্যেই রেখে দেওয়া যায়। ফলে সহজেই স্মার্টফোনের পর্দায় বার্তা লেখা, ছবি আঁকার পাশাপাশি যেকোনো অ্যাপ নিয়ন্ত্রণ করা যায়।

বাংলাদেশের বাজারে এস ২২ আল্ট্রার মূল্য এখন ১ লাখ ৭৯ হাজার ৯৯৯ টাকা। এটি পঞ্চম প্রজন্মের (ফাইভ জি) নেটওয়ার্ক সমর্থন করে।

গ্যাজেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন