তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগের আওতাধীন ‘গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্যপ্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরণ’ প্রকল্প এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) যৌথভাবে এ প্রতিযোগিতার আয়োজন করে। ২১ জানুয়ারি শুরু হওয়া এ প্রতিযোগিতা চলে টানা ৩৬ ঘণ্টা। রোববার রাজধানীর লালমাটিয়ায় এক অনুষ্ঠানের বিজয়ী দলগুলোকে সনদ এবং মোট এক লাখ টাকার পুরস্কার দেওয়া হয়।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে জানানো হয়, চতুর্থ শিল্পবিপ্লবের শুরুতেই যেসব প্রযুক্তি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে সেগুলোর মধ্যে মেশিন লার্নিং, কৃত্রিম বুদ্ধিমত্তা, ডিপ লার্নিং ও ব্লক চেইন অন্যতম। আর কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর যন্ত্রকে কাজের নির্দেশনা দেওয়া হয় ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং বা এনএলপির মাধ্যমে। ফলে এ প্রযুক্তি আগামী দিনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে কম্পিউটার সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মমলুক ছাবির আহমেদ, নর্থ সাউথ ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ড. নাবিল মোহাম্মেদ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রিফাত শাহরিয়ার, বিডিওএসএনের প্রধান নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা প্রমুখ উপস্থিত ছিলেন।