ইন্টেল এল্ডার লেক কোর আই ৭ ১২৭০০কে

default-image

ইন্টেলের ১২ প্রজন্মের এই প্রসেসরের ক্লক স্পিড ৩.৬০ গিগাহার্টজ থেকে ৫.০০ গিগাহার্টজ পর্যন্ত। ১২ কোরের প্রসেসরটির স্মার্ট ক্যাশ মেমোরি ২৫ মেগাবাইট। এটিও আনলক প্রসেসর।

ইন্টেল এল্ডার লেক কোর আই ৭ ১২৭০০

ইন্টেলের ১২ প্রজন্মের এই প্রসেসরের ক্লক স্পিড ২.১০ থেকে ৪.৯০ গিগাহার্টজ পর্যন্ত। ১২ কোরের প্রসেসরটির স্মার্ট ক্যাশ মেমোরি ২৫ মেগাবাইট।

ইন্টেল রকেট লেক কোর আই ৭ ১১৭০০কে

ইন্টেলের ১১ প্রজন্মের এই প্রসেসরের ক্লক স্পিড ৩.৬০ থেকে ৫.০০ গিগাহার্টজ পর্যন্ত। ৮ কোরের প্রসেসরটির স্মার্ট ক্যাশ মেমোরি ১৬ মেগাবাইট। এটি আনলক প্রসেসর।

ইন্টেল রকেট লেক কোর আই ৭ ১১৭০০

default-image

ইন্টেলের ১১ প্রজন্মের এই প্রসেসরের ক্লক স্পিড ৩.৫০ গিগাহার্টজ থেকে ৪.৯০ গিগাহার্টজ। ৮ কোরের প্রসেসরটির স্মার্ট ক্যাশ মেমোরি ১৬ মেগাবাইট।

ইন্টেল কেবি লেক জিওন ইথ্রি-১২৪০ ভি৬

এটি মূলত সার্ভারের ব্যবহার করার প্রসেসর। নিজের চাহিদামতো (কাস্টমাইজ) সার্ভার তৈরি করতে চাইলে এই প্রসেসর বেশ কাজের। এর ক্লক স্পিড ৩.৭০ থেকে ৪.১০ গিগাহার্টজ পর্যন্ত। ৮ থ্রেড সুবিধার ৪ কোরের প্রসেসরটির স্মার্ট ক্যাশ মেমোরি ৮ মেগাবাইট।

এএমডি রাইজেন ৯ ৫৯৫০ এক্স

এই প্রসেসরের ক্লক স্পিড ৩.৪০ থেকে ৪.৯০ গিগাহার্টজ পর্যন্ত। ৩২ থ্রেড সুবিধার ১৬ কোরের প্রসেসরটির এল ৩ ক্যাশ মেমোরি ৬৪ মেগাবাইট। এএমডি জেন ৩ কোরের প্রসেসরটি সহজেই ওভার ক্লক করে ব্যবহার করা যায়। শক্তিশালী প্রসেসরটি গেম খেলার জন্য খুব কার্যকর।

এএমডি রাইজেন ৭ ৫৮০০ এক্স৩ ডি

এএমডি জেন ৩ কোর আর্কিটেকচার সুবিধার এই প্রসেসরের ক্লক স্পিড ৩.৪০ থেকে ৪.৫০ গিগাহার্টজ। ১৬ থ্রেড সুবিধার ৮ কোরের প্রসেসরটির এল ৩ ক্যাশ মেমোরি ৯৬ মেগাবাইট।

এএমডি রাইজেন ৭ ৫৮০০ এক্স

এএমডি জেন ৩ কোর আর্কিটেকচার সুবিধার এই প্রসেসরের ক্লক স্পিড ৩.৮০ গিগাহার্টজ থেকে ৪.৭০ গিগাহার্টজ পর্যন্ত কাজ করে। ১৬ থ্রেড সুবিধার ৮ কোরের প্রসেসরটির এল ৩ ক্যাশ মেমোরি ৩২ মেগাবাইট।

* ওপরের প্রতিটি প্রসেসর দিয়ে ত্রি–মাত্রিক (থ্রিডি) অ্যানিমেশন, গ্রাফিক ডিজাইন ও ভিডিও সম্পাদনার কাজ করা যাবে। এগুলো বাংলাদেশের বাজারেও এখন পাওয়া যাচ্ছে।

লেখক: হার্ডওয়্যার প্রকৌশলী

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন