সার্চ লাইভ ভিউ

গত সেপ্টেম্বরের শুরুতে সার্চ লাইভ ভিউ সুবিধার ঘোষণা দেয় গুগল। এটি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), অগমেন্টেড রিয়েলিটি (এআর) এবং কোটি কোটি ‘স্ট্রিট’ ছবি দিয়ে তৈরি। তবে এটি নির্দিষ্ট কিছু শহরের মানুষ ব্যবহার করতে পারেন। পরবর্তী সপ্তাহ থেকে যুক্তরাজ্যের লন্ডন, যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস, নিউইয়র্ক, সান ফ্রান্সিসকো, ফ্রান্সের প্যারিস এবং জাপানের টোকিও শহরে অ্যান্ড্রয়েডের মাধ্যমে গুগল ম্যাপসের লাইভ ভিউ সুবিধা ব্যবহার করা যায়। হয়তো কেউ নিউইয়র্কের বাইরে রয়েছেন, কিন্তু নিকটবর্তী স্থান বা দোকানের লাইভ ভিউ দেখতে চান, তাহলে ম্যাপসের ক্যামেরা আইকন থেকে সার্চ বারে স্থানের নাম লিখলে লাইভ ভিউ দেখা যাবে। এ ছাড়া এআর নির্দেশক ও তিরচিহ্ন দেখা যায়। 

চার্জিং স্টেশন

গুগল ম্যাপসে চার্জিং স্টেশন খোঁজা নতুন কিছু নয়। কিন্তু এখন থেকে কাছের চার্জিং স্টেশন খোঁজার সুবিধা মিলবে। এর জন্য ইভি চার্জিং স্টেশন লিখে র‌্যাপিড চার্জ নির্বাচন করতে হবে। ৫০ কিলোওয়াট বা তার বেশি ক্ষমতাসম্পন্ন চার্জিং স্টেশন সার্চ ফলাফলে দেখা যাবে। অ্যান্ড্রয়েড এবং আইওএসে এ সুবিধা ব্যবহার করা যাবে।

সারা বিশ্বে অ্যাকসেসিবল লোকেশন খোঁজার সুবিধা

২০২০ সালে অ্যাকসেসিবল লোকেশন খোঁজার সুবিধা চালু করে গুগল। প্রথমে নির্দিষ্ট কিছু শহরে সেবাটি চালু ছিল। হুইলচেয়ার অ্যাকসেসিবল, সিঁড়িবিহীন স্থান খোঁজার জন্য এ সুবিধা ব্যবহার করা হয়। এখন সেবাটি বিশ্বের সব জায়গায় অ্যান্ড্রয়েড এবং আইওএসে ব্যবহার করা যাবে।