পৃথিবীর খুব কাছ দিয়ে চলে গেল নতুন এক গ্রহাণু

মাত্র ১২ হাজার মাইল দূর থেকে পৃথিবীকে পাশ কাটিয়ে গেছে `২০২৪ জিজেড২' গ্রহাণুলাইভসায়েন্স

পূর্ণগ্রাস সূর্যগ্রহণের রেশ কাটতে না কাটতেই পৃথিবীর খুব কাছ দিয়ে চলে গেল নতুন এক গ্রহাণু। ৯ এপ্রিল ‘২০২৪ জিজেড২’ নামের নতুন এই গ্রহাণু আবিষ্কার করেন জ্যোতির্বিজ্ঞানীরা। আবিষ্কারের মাত্র দুই দিন পর (১১ এপ্রিল) মাত্র ১২ হাজার মাইল দূর থেকে পৃথিবীকে পাশ কাটিয়ে গেছে গ্রহাণুটি। জ্যোতির্বিজ্ঞানীদের মতে, গ্রহাণুটি পৃথিবীর খুব কাছাকাছি মানে, একেবারে কানের পাশ দিয়ে গুলির মতো ছুটে গেছে। ৭০ বছর পর আবার পৃথিবীর কাছাকাছি আসবে গ্রহাণুটি।

ইউরোপিয়ান স্পেস এজেন্সি জানিয়েছে, ‘২০২৪ জিজেড২’ নামের গ্রহাণুটি আকার ৮.২ থেকে ১৬ ফুট। কোনো ক্ষতি না হলেও পৃথিবী থেকে চাঁদের মোট দূরত্বের মাত্র ৩ শতাংশ দূর দিয়ে ছুটে গেছে ছোট গ্রহাণুটি। এ ধরনের গ্রহাণু পৃথিবীর বায়ুমণ্ডলে আসলে জ্বলে ধ্বংস হয়ে যায়।

আরও পড়ুন

জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, ৭০ বছর পর পৃথিবীর থেকে বর্তমানের তুলনায় বেশ দূর দিয়ে যাবে গ্রহাণুটি। এ ধরনের গ্রহাণুর খোঁজ আগে থেকে দেওয়া বেশ কঠিন। কারণ, গ্রহাণুর গতিবেগ ও গতিপথ আগে থেকে সহজে অনুমান করা যায় না। আর তাই পৃথিবী অতিক্রমের মাত্র দুই দিন আগে খোঁজ মিলেছে ‘২০২৪ জিজেড২’ গ্রহাণুটির।

উল্লেখ্য, মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা এখন পর্যন্ত পৃথিবীর কাছাকাছি থাকা প্রায় ৩৫ হাজার গ্রহাণু শনাক্ত করেছে।

সূত্র: লাইভসায়েন্স