আইএসপি (ইন্টারনেট সংযোগদাতা) থেকে রাউটারে ইন্টারনেট কনফিগারেশন করে দিয়ে যাবে এবং তাদের কাছ থেকেই ইন্টারনেট কেব্‌লগুলোর সুইচ এবং কম্পিউটার অংশে ব্যবহার উপযোগী করে নিতে কেব্‌লের দুই প্রান্তে নেটওয়ার্ক কানেকটর যুক্ত করে নিতে হবে।

আইএসপি থেকে সরাসরি রাউটারে যুক্ত হবে আমাদের ইন্টারনেট কানেকশনটি এবং রাউটার থেকে সুইচে ইন্টারনেট কানেকশন দিতে হবে কেব্‌লের মাধ্যমে। এরপর প্রয়োজন অনুযায়ী সুইচ থেকে ইন্টারনেট কেব্‌লের মাধ্যমে কম্পিউটারগুলোতে সংযোগ দিয়ে দেব, অটো ইন্টারনেট সংযোগ পেয়ে যাবে ডিভাইসগুলো।

বাজারে বিভিন্ন ধরনের রাউটার পাওয়া যায় ১ হাজার থেকে ১০ হাজার টাকার মধ্যে, ছোট পরিসরের নেটওয়ার্ক ডিজাইনের ক্ষেত্রে এবং ৫/৮/১৬ পোর্টের সুইচগুলোর দাম ৫০০ টাকা থেকে ৪ হাজার টাকার মধ্যে পাওয়া যায়। ইন্টারনেট কেব্‌ল (Cat5, Cat6) ১৫ টাকা থেকে ৪০ টাকা প্রতি মিটার হয়ে থাকে এবং কেব্‌ল কানেকটর প্রয়োজন অনুযায়ী ৫ টাকা থেকে ৩০ টাকার মধ্যে পাওয়া যায়।

২. সীমিত পরিসরে চাইলে তারহীন নেটওয়ার্কও তৈরি করা যায়। রাউটার থেকে তারহীন (ওয়্যারলেস) যন্ত্রের মাধ্যমে প্রতিটি কম্পিউটারে নেটওয়ার্ক সংযোগ দিতে হবে। এর জন্য প্রতিটি কম্পিউটারে ইন্টারনেট সংযোগের জন্য আলাদা ৫ থেকে ১০টি তারহীন যন্ত্রের প্রয়োজন হবে।

তারহীন যন্ত্রগুলো ৫০০ থেকে ৩ হাজার টাকার মধ্যে পাওয়া যায়।

সবশেষে একটি কথা বলতেই হয়, দামের দিকে না ভেবে যন্ত্রাংশের গুণগত মানের দিকে নজর দিতে হবে বেশি।

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন