গুগলছবি: রয়টার্স

গত মার্চ মাসে বার্ড (বিএআরডি) নামের কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত চ্যাটবট উন্মুক্ত করে গুগল। মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ওপেনএআইয়ের তৈরি চ্যাটজিপিটির সঙ্গে পাল্লা দিতে এবার বার্ড-এ ব্যবহারকারীদের অবস্থান শনাক্তের সুবিধা যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে গুগল। এ সুবিধা চালু হলে ব্যবহারকারীদের অবস্থান বুঝে সহায়ক বিভিন্ন উত্তর দিতে পারবে চ্যাটবটটি।

জানা গেছে, অবস্থান শনাক্তকরণ সুবিধা চালু হলে কোনো প্রশ্ন করলেই প্রথমে ব্যবহারকারীর অবস্থান শনাক্ত করবে বার্ড। এরপর ব্যবহারকারীর দেশ, স্থানীয় তথ্য ও সামাজিক অবস্থান বিবেচনা করে প্রাসঙ্গিক ফলাফল জানাবে। ফলে বর্তমানের তুলনায় চ্যাটবটটির মাধ্যমে আরও ভালো উত্তর পাওয়া যাবে।

গুগলের তথ্যমতে, নতুন এ সুবিধা চালু হলে ব্যবহারকারীর আশপাশের রেস্তোরাঁ এবং বাণিজ্যিক বিভিন্ন প্রতিষ্ঠানের তথ্যও জানাতে পারবে বার্ড চ্যাটবট। ফলে ব্যবহারকারীদের পাশাপাশি বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোও উপকৃত হবে। শুধু তা–ই নয়, বিভিন্ন প্রশ্নের প্রাসঙ্গিক ফলাফলও জানাতে পারবে।

গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি এলএএমডিএ (ল্যাঙ্গুয়েজ মডেল ফর ডায়ালগ অ্যাপ্লিকেশনস) কাজে লাগিয়ে তৈরি বার্ড চ্যাটবটটিতে এরই মধ্যে অবস্থান শনাক্তের সুবিধার কার্যকারিতা পরীক্ষা করে দেখছে গুগল। বেটা সংস্করণ ব্যবহারকারীরা চ্যাটবটটিতে প্রবেশ করলেই একটি বার্তা দেখতে পারছেন। বার্তায় বলা হয়েছে, ‘আরও প্রাসঙ্গিক প্রতিক্রিয়া পেতে, আপনি বার্ডকে আপনার যন্ত্রের সুনির্দিষ্ট অবস্থান ব্যবহারের অনুমতি দিতে পারেন।’


সূত্র: গ্যাজেটস নাউ