সমান = সমান

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার ‘আকাশবীণা’র ফার্স্ট অফিসার মুনজারিন রাইয়ান ও ক্যাপ্টেন আলিয়া মান্নান।  ছবি: খালেদ সরকার
বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার ‘আকাশবীণা’র ফার্স্ট অফিসার মুনজারিন রাইয়ান ও ক্যাপ্টেন আলিয়া মান্নান। ছবি: খালেদ সরকার

এখন তো সময় সমান ভাবার। আর প্রস্তুতি চাই সব দিক সামলাবার। চৌকস হলে কে হারায়? তাই তো চাই নতুনের চমক!

আগামীকাল ৮ মার্চ। আন্তর্জাতিক নারী দিবস। যে দিবসের জন্ম হয়েছিল অধিকার আদায়ের দাবিতে। ১৯০৮ সালে শ্রমজীবী নারীরা নিউইয়র্কের পথে নেমেছিলেন। ১৯০৯ সালে জার্মান সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির নেত্রী ক্লারা জেটকিন প্রস্তাব দেন একটি দিন হোক নারীদের অধিকার আদায়ের দিন। ১৯৭৫ সাল থেকে জাতিসংঘ ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস ঘোষণা করে।

প্রতিবছর নারী দিবসের প্রতিপাদ্য ভাবনা থাকে। এবারও আছে। ‘ভাবি সমান, হই চৌকস, বদলাই নতুনে।’ লড়াই করে যাদের প্রতিদিন টিকে থাকতে হয়, প্রমাণ করতে করতে যাদের সফল হতে হয়, এক গোলের জন্য যাদের দুই গোল দিতে হয়, ঘরে–বাইরে ভারসাম্য রক্ষায় যাদের প্রতিদিন সংগ্রাম—তাদের জীবনশক্তি অফুরন্ত। একজনের গল্পে আরেকজন হন অনুপ্রাণিত। তাই তো আমরা এমন সফল নারীদের জীবনের গল্প ছাপি।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ বোয়িং উড়েছে আকাশে, যার পাইলট এবং ফার্স্ট অফিসার দুজনেই নারী। চমৎকার খবর। একজন ফুটবল কোচ তিনি নারী, কিন্তু পুরুষ ফুটবলারদের প্রশিক্ষক, আশাজাগানিয়া সংবাদ! একজন নারী মোটরসাইকেলচালক যাত্রী বহন করেন, মেয়েদের ব্যান্ডদল গঠনের লক্ষ্যে লড়াই করছেন অনেকগুলো মেয়ে, সাইবার অপরাধ ঠেকাতে কাজ করছেন কেউ, আবার আরেকজন সরকারের জ্যেষ্ঠ সচিব।

সবই অনুপ্রেরণার কাহিনি। যদি চৌকস না হতেন, যদি নতুনের চমক না দিতেন, যদি সমান সমান স্বপ্ন না দেখতেন, তবে কি আর এত দূর আসা হতো?

সুমনা শারমীন
ফিচার সম্পাদক, প্রথম আলো