স্যানিটারি প্যাড নিয়ে তথ্যচিত্রের অস্কার জয়

গ্রামীণ ভারতের পটভূমিতে নির্মিত পিরিয়ড, এন্ড অব সেনটেন্স বা মাসিক, বাক্য শেষ নামের তথ্যচিত্রটি জিতে নিল অস্কার। এবার ৯১তম একাডেমি অ্যাওয়ার্ডের ‘ডকুমেন্টারি শর্ট’ শাখায় পুরস্কার জিতল তথ্যচিত্রটি।

ভারতের গ্রামের নারীদের নিয়ে বাস্তব জীবনের ‘প্যাডম্যান’ অরুণাচালাম মুরুগানাথানের লড়াই থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি হয়েছে তথ্যচিত্রটি। এটি পরিচালনা করেন পুরস্কারজয়ী ইরানি-আমেরিকান চলচ্চিত্র নির্মাতা রায়কা জেহতাবচি এবং প্রযোজনা করেন লাঞ্চবক্স ও মাসানখ্যাত প্রযোজক গুনিত মঙ্গা।

তথ্যচিত্রটি লস অ্যাঞ্জেলেসের ওকউড স্কুলের কিছু উদ্যমী শিক্ষার্থী ও তাদের শিক্ষক মেলিসা বেরটনের প্রতিষ্ঠিত ‘দ্য প্যাড প্রজেক্ট’ সংগঠনের অধীনে নির্মাণ করা হয়।

প্রযোজক গুনিত মঙ্গা জানান, একটি প্যাড মেশিন স্থাপনে অর্থ তোলার জন্য সাত বছর আগে কাজটি শুরু হয়। পরে চলচ্চিত্র তৈরির চিন্তা করা হয়।

উত্তর প্রদেশের পশ্চিমাঞ্চলের হাপুরের নারী ও কিশোরীদের গ্রামে স্থাপন করা প্যাড মেশিন স্থাপনের অভিজ্ঞতা তুলে ধরা হয় ২৬ মিনিটের তথ্যচিত্রে।

তথ্যচিত্রে দেখানো হয়, দিল্লির অদূরে হাপুর গ্রামে মেয়েরা মাসিক নিয়ে সমাজের কুসংস্কারের বিরুদ্ধে লড়াই করছে। কিশোর ও তরুণদের কাছে মাসিক শব্দটি তোলার পর একে অপরের দিকে চেয়ে হাসাহাসি শুরু করে। স্যানিটারি প্যাডের নামও শোনেনি সেখানের মেয়েরা। সেই গ্রামে সস্তায় স্যানিটারি প্যাড তৈরির যন্ত্র স্থাপনের পর মেয়েরা বুঝতে পারে কীভাবে প্যাড তৈরি হবে। কীভাবে নিজেদের তৈরি প্যাড বিক্রি করবে তারা।

সূত্র:এনডি টিভি