ছেলের খেলা টিভিতে দেখতেই মায়ের স্বাচ্ছন্দ্য

>এ বছর মা দিবসের একটি বিজ্ঞাপনচিত্রে ছেলেদের নিয়ে কথা বলেছেন বাংলাদেশের ক্রিকেট তারকাদের মায়েরা। ছেলেরা সবাই এখন বিশ্বকাপ খেলতে ইংল্যান্ডে। মায়েরা জানাচ্ছেন সেই বিজ্ঞাপনচিত্রে অংশ নেওয়ার অভিজ্ঞতা। আর সঙ্গে রইল মায়েদের শুভকামনা। এই মায়েদের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা লিখেছেন সেই বিজ্ঞাপনের নির্মাতা।
মোসাদ্দেকের মা হোসনে আরা বেগম । ছবি: আনোয়ার হোসেন
মোসাদ্দেকের মা হোসনে আরা বেগম । ছবি: আনোয়ার হোসেন

দূর দেশের মাটিতে ছেলে খেলছেন। তাঁর ব্যাটের দিকে তাকিয়ে আছে বাংলাদেশের কোটি কোটি মানুষ। ওই সময়টা বেশ চাপ অনুভব করেন তিনি। যে কারণে মাঠে বসে ছেলের খেলা দেখার আগ্রহ খুব বেশি নেই তাঁর। তার চেয়ে নিজের ঘরে টেলিভিশনে খেলা দেখতেই তিনি বেশি স্বাছন্দ্য
বোধ করেন। তিনি হচ্ছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড় মোসাদ্দেক হোসেনের মা হোসনে আরা বেগম।

২৫ মে ময়মনসিংহ শহরে মোসাদ্দেকের বাড়িতে গিয়ে কথা হয় হোসনে আরা বেগমের সঙ্গে। জানালেন, ছেলের জন্য অনেকটাই বদলে গেছে তাঁর জীবন। মোসাদ্দেক হোসেন জাতীয় দলে সুযোগ পাওয়ার পর থেকে মাঝে মাঝে বাড়িতে সাংবাদিকেরা আসেন। পত্রিকা আর টেলিভিশনে এখন সাক্ষাৎকার দিতে হয়। হোসনে আরা বেগম বললেন, ‘শুরুর দিকে ইন্টারভিউ দেওয়ার কাজটা কঠিন মনে হলেও এখন মানিয়ে নিয়েছি। এই তো কিছুদিন আগে মা দিবস উপলক্ষে নিজের ঘরে বসে ক্যামেরার সামনে কথা বললাম। ভালোই লাগল।’

বিশ্বকাপের প্রস্তুতি উপলক্ষে আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় ক্রিকেট টুর্নামেন্টের ফাইনালে মোসাদ্দেক হোসেনের বীরত্বে অসাধারণ এক জয় পায় বাংলাদেশ। ওই খেলার পরদিনও সাংবাদিকেরা অনুভূতি জানতে যান হোসনে আরা বেগমের কাছে। নিজের ছেলে আর বাংলাদেশ দলের প্রতি অগাধ আস্থা তাঁর। সেসব কথাই বলেন সংবাদকর্মীদের সামনে।

মোসাদ্দেক হোসেন
মোসাদ্দেক হোসেন

মোসাদ্দেক মাঠ দাপিয়ে বেড়ালেও হোসনে আরা বেগম মাত্র একবার স্টেডিয়ামে বসে ছেলের খেলা দেখেছেন। সেটা ছিল বিপিএলের ক্রিকেট ম্যাচ। ঘরে বসে টেলিভিশনে ছেলের খেলা দেখার কারণ ব্যাখ্যা করেন হোসনে আরা বেগম। তিনি জানান, যতক্ষণ মোসাদ্দেক ব্যাট করেন, ততক্ষণই তিনি ছেলের জন্য দোয়া করেন। ওই সময়টায় তিনি চোখের পলক ফেলতেও আগ্রহী নন। ‘শুধু নিজের ছেলের ব্যাটিং নয়, বাংলাদেশের খেলা হলে যতক্ষণ ম্যাচ শেষ না হয়, ততক্ষণই টেলিভিশনের সামনে থাকি।’ বসার ঘরের দেয়ালে কাচে বাঁধানো মোসাদ্দেকের কয়েকটি ছবি আর একটা জার্সি। ওই ঘরে রাখা টেলিভিশনেই বাংলাদেশের খেলা দেখেন তিনি।

বাংলাদেশের খেলা চলার সময় মাঝেমধ্যে প্রতিবেশী আর ছেলের বন্ধুরা আসে বাড়িতে। সবাই মিলে খেলা দেখা আর বাংলাদেশের জন্য শুভকামনা জানানোর ওই সময়টা আরও ভালো লাগে হোসনে আরা বেগমের। মোসাদ্দেক হোসেন এখন বিশ্বকাপ দলের সঙ্গে ইংল্যান্ডে আছেন। দূর দেশে থাকলেও মায়ের সঙ্গে নিয়মিত যোগাযোগ করেন মোসাদ্দেক। নিয়মিত মাকে ফোন করে খোঁজখবর নেন। মাকে নিয়মিত ওষুধ খেতে মনে করিয়ে দেন দূর দেশ থেকেও। আর ময়মনসিংহে বসে বাংলাদেশ দলের খেলোয়াড়দের জন্য শুভকামনা জানান হোসনে আরা বেগম।