বিএসআরএম নিবেদিত মিট দ্য এক্সপার্টে আসছেন রুবানা হক

বিজিএমইএ প্রথম নারী সভাপতি ড. রুবানা হক। প্রথম আলোর ফাইল ছবি
বিজিএমইএ প্রথম নারী সভাপতি ড. রুবানা হক। প্রথম আলোর ফাইল ছবি

ড. রুবানা হক বর্তমানে বাংলাদেশের ব্যবসায় জগতের পরিচিত নাম এবং নারীশক্তির এক অনন্য উদাহরণ। তিনি একজন প্রথিতযশা শিল্পপতি, কর্মরত আছেন মোহাম্মদী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে। তিনি বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) প্রথম নির্বাচিত নারী সভাপতি। তিনি ২০১৩ ও ২০১৪ সালে পরপর দুবার ‘বিবিসি ১০০ নারী’ নিবন্ধে স্থান পেয়েছিলেন। রুবানা হকের আরও একটি বিশেষ পরিচয় হলো তিনি ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হকের স্ত্রী।

রুবানা হকের জন্ম ১৯৬৪ সালের ৯ ফেব্রুয়ারি ঢাকায় এক সাধারণ মধ্যবিত্ত পরিবারে। পড়াশোনায় ভীষণ মেধাবী ছিলেন ছোটবেলা থেকেই। এসএসসি পাস করেছেন ভিকারুননিসা নূন স্কুল থেকে এবং এইচএসসি পাস করেছেন হলিক্রস কলেজ থেকে। দুবারই তিনি বোর্ড-স্ট্যান্ড করেছিলেন। তিনি পড়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ২০০৮ সালে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি থেকে ইংরেজি সাহিত্যে প্রেসিডেন্ট গোল্ড মেডেল নিয়ে স্নাতকোত্তর করেছেন। ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ‘রাইটার্স ওয়ার্কশপ এজেন্ট অব চেঞ্জ’ বিষয়ে পিএইচডি শেষ করেছেন।

রুবানা হকের বর্ণময় কর্মজীবনের ২২ বছর কেটেছে মোহাম্মদী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে। ব্যবসায় জগতে আসার আগে তিনি ইংরেজি মাধ্যম স্কুলে শিক্ষকতা করেছেন। এ ছাড়া ২০০৬ থেকে ২০১০ সাল পর্যন্ত তিনি সাউথ এশিয়া টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি এশিয়ান ইউনিভার্সিটি ফর ওম্যানের ট্রাস্টি মেম্বার।

ড. রুবানা হক একজন সৃজনশীল মানুষ। ব্যবসায়ের পাশাপাশি তিনি কবিতা লেখেন, প্রবন্ধ লেখেন এবং শিল্প-সাহিত্যের প্রতি অনুরক্ত। তাঁর লেখা কবিতার বই ‘টাইম অফ মাই লাইফ’। কবিতার জন্য ২০০৬ সালে তিনি ‘সার্ক সাহিত্য পুরস্কার’ পেয়েছেন। এর বাইরেও সমাজের নারীদের জন্য তিনি ‘শি ফর শি’ নামে একটি উদ্যোগ নিয়েছেন, যার মাধ্যমে তিনি মেয়েদের নানান সমস্যার কথা মন দিয়ে শোনেন এবং সাহায্য করার চেষ্টা করেন। এসবের পাশাপাশি আনিসুল হক ফাউন্ডেশন এবং শারাফ মেমোরিয়াল ট্রাস্টের কাজও চালিয়ে যাচ্ছেন রুবানা হক।

পারিবারিক জীবনে রুবানা হক চার সন্তানের জননী। সব সন্তানই নিজ নিজ ক্ষেত্রে সফল। পারিবারিক, সামাজিক, ব্যবসায়িক ও নিজের শিল্প-সাহিত্যচর্চা নিয়ে ভীষণ ব্যস্ত জীবন কাটে ড. রুবানা হকের। আর এই ব্যস্ততার মাঝেই তিনি বাংলাদেশের তরুণসমাজ নিয়ে স্বপ্ন দেখেন যে একদিন আজকের তরুণেরাই বাংলাদেশকে আরও সামনে এগিয়ে নিয়ে যাবেন।

সেই লক্ষ্যে ড. রুবানা হক আপনাকে ডাকবেন সকালের নাশতায়, চায়ের সঙ্গে গল্প হবে। শুনবেন তাঁর সফলতার কথা। আপনার গল্পটাও বলা হয়ে যাবে। সেই সঙ্গে জেনে নেবেন আপনার জন্য সফল এই ব্যক্তির পরামর্শ। জীবন, পেশা, সফলতা-ব্যর্থতা, পছন্দ-অপছন্দ নিয়ে স্বপ্ন-আড্ডার এই চায়ের টেবিলে আপনি আসছেন তো? তাহলে নিবন্ধন করে ফেলুন আগামী ১৫ সেপ্টেম্বর ২০১৯ এর মধ্যে। নিবন্ধন করুণ এখানে