নোবেল বিজয়ীদের ১০ বচন

>গত এক দশকে বিজ্ঞান, সাহিত্য, অর্থনীতি বা পৃথিবীতে শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে নানাভাবে অবদান রেখে যাঁরা নোবেল পেয়েছেন, পড়ুন তাঁদের কিছু কথা। সামনের দশকে পথ চলতে হয়তো তাঁদের ভাবনা আপনাকেও আলোকিত করবে।

১. অনেকে আমাকে কাজপাগল বলতে পারে। কিন্তু আমি তো মনে করি না। আমি তো আমার কাজকে এতটাই ভালোবাসি যে এটাই আমার কাছে খেলা হয়ে গেছে। আর হ্যাঁ, কাজের সময় খেলা করে যদি তার বিনিময়ে টাকা পাওয়া যায়, তাহলে এর চেয়ে ভালো আর কী হতে পারে! সবাইকে আমি এমনটাই করার পরামর্শ দেব।
আন্দ্রে গেইম
রুশ পদার্থবিদ
২০১০ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পেয়েছেন

২. এখন আমাদের মন খুলে কথা বলার চ্যালেঞ্জ নেওয়ার সময়। বিভাজন তৈরির বদলে আমাদের বরং ভয়ের সীমানা পেরোতে হবে। অদৃশ্য দেয়াল ভেঙে শান্তি প্রতিষ্ঠা করতে হবে। লাইবেরিয়ায় একটা কথা প্রচলিত আছে, ‘যে পথিক প্রশ্ন করতে জানে, সে কখনো পথ হারায় না।’
লেমাহ বোয়ি
লাইবেরিয়ান শান্তিকর্মী
২০১১ সালে শান্তিতে নোবেল পেয়েছেন

৩. আপনি যা ভালোবাসেন, তা কেন ভালোবাসেন সেটা বোঝানো বা এর পেছনে যুক্তি দাঁড় করানো খুব কঠিন। আমি সব সময় বিজ্ঞান আর গণিতে আগ্রহী ছিলাম। হাইস্কুলে উঠে যখন জানলাম, আমাদের পরিবেশ ও বিজ্ঞানকে বোঝার জন্য গণিত ব্যবহার করা যায়, ব্যাপারটা আমাকে মুগ্ধ করেছিল।
সার্গে হারোশ 
ফরাসি পদার্থবিদ
২০১২ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পেয়েছেন

৪. দীর্ঘদিন পর্যন্ত আমার ধারণা ছিল, একটা নির্দিষ্ট পরিমাণ কাজ করার পর আমি ক্লান্ত হয়ে যাব এবং নিজেকে যতই জোর করি না কেন, আমি আর লিখতে পারব না। আমি হয়তো একটা ভিন্ন মানুষ হয়ে যাব। অবাক করা বিষয় হলো, তেমনটা হয়নি। আপনার শরীরের বয়স বাড়ে, কিন্তু মনটা আসলে একই থাকে।
অ্যালিস মুনরো
কানাডীয় লেখক
২০১৩ সালে সাহিত্যে নোবেল পেয়েছেন 

৫. একজন ভালো শিল্পীর সঙ্গে একজন ভালো গবেষকের অনেক মিল আছে। উভয়ই অসাধারণ কিছু করতে চান এবং খুব খুঁতখুঁতে হন; এবং চূড়ান্ত ফল পাওয়ার আগ পর্যন্ত জানেন না, তাঁরা আসলে কী পেতে যাচ্ছেন।
মে-ব্রিট মুসার
নরওয়েজিয়ান মনোবিজ্ঞানী
২০১৪ সালে চিকিৎসায় নোবেল পেয়েছেন

৬. আন্তর্জাতিক উন্নয়ন সহায়তার ধারণা গড়ে উঠেছে রবিন হুডের নীতির ওপর: ধনীর কাছ থেকে নাও এবং গরিবের মাঝে বিলিয়ে দাও।
অ্যাঙ্গাস ডিটন 
ব্রিটিশ-মার্কিন অর্থনীতিবিদ
২০১৫ সালে অর্থনীতিতে নোবেল পেয়েছেন

৭. টাকায় কী যায় আসে? একজন মানুষকে সফল বলা যায় তখন, যখন সে সকালে ঘুম থেকে ওঠে এবং রাতে বিছানায় যায়, মাঝের সময়টাতে সে যা ভালোবাসে, তা-ই করে। 
বব ডিলান
মার্কিন সংগীতশিল্পী ও গীতিকবি
২০১৬ সালে সাহিত্যে নোবেল পেয়েছেন

৮. আপনি যা ভালোবাসেন, তার পেছনে নিজেকে নিয়োজিত করুন। যেন ৩০ বা ৪০ বছর আফসোস করে বলতে না হয়, ‘আমি তো কখনো চেষ্টাই করিনি’।
মাইকেল রসব্যাশ
মার্কিন জিন বিশেষজ্ঞ
২০১৭ সালে চিকিৎসায় নোবেল পেয়েছেন

৯.বৈচিত্র্য থেকেই উদ্ভাবনের জন্ম হয়। পৃথিবীর ভিন্ন ভিন্ন অংশের, ভিন্ন ভিন্ন জেনেটিক বৈশিষ্ট্যে গড়া, ভিন্ন ভিন্ন অভিজ্ঞতার মানুষ মিলেই তো একটা কিছু উদ্ভাবন করেন। সবাই যদি একই রকম ভাবে, একই পথে হাঁটে, সেটাই হবে ধ্বংসের সবচেয়ে অনিবার্য পথ।
ফ্রান্সেস আর্নল্ড
মার্কিন কেমিক্যাল প্রকৌশলী
২০১৮ সালে তিনি রসায়নে নোবেল পান

১০. সমস্যা সম্পর্কে অবগত থাকা মানে এই নয় যে আমরা সমাধান পেয়ে গেছি। বরং এর মানে হতে পারে, আগে থেকেই যথাযথভাবে বুঝতে পারা যে কোথায় আমরা হেরে যেতে পারি।
অভিজিৎ বন্দ্যোপাধ্যায়
ভারতীয় অর্থনীতিবিদ
২০১৯ সালে অর্থনীতিতে নোবেল পেয়েছেন

ইংরেজি থেকে অনুবাদ: মো. সাইফুল্লাহ
সূত্র: ব্রেইনিকোটস ডটকম, যুক্তরাষ্ট্র