ধর্ষণ ও যৌন হয়রানির দুটি আলোচিত ঘটনা

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

ভারতে ২০১২ সালে চলন্ত বাসে ঘটা ধর্ষণ ও হত্যাকাণ্ডের পর জনরোষের মুখে আইন পরিবর্তন করে দেশটি। ‘নির্ভয়া–কাণ্ড’ হিসেবে পরিচিতি পাওয়া ওই ঘটনার সাত বছর পর ধর্ষণকাণ্ডে অভিযুক্ত চার ব্যক্তির ফাঁসি হতে চলেছে। ২২ জানুয়ারি তিহার জেলে চার অপরাধীকে ফাঁসি দেওয়ার কথা সকাল সাতটায়। 

চলন্ত বাসে নৃশংসভাবে ধর্ষণের পর মেডিকেলপড়ুয়া শিক্ষার্থী ‘নির্ভয়া’কে ধর্ষকেরা বাস থেকে ফেলে দেয়। গুরুতর আহত ‘নির্ভয়া’ কিছুদিন চিকিৎসাধীন থাকার পর মারা যান। 

হলিউডের নামকরা প্রযোজক হার্ভি ওয়েনস্টেইনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগে সারা বিশ্বে আলোড়ন সৃষ্টি করা মামলায় ৬ জানুয়ারি বিচার কার্যক্রম শুরু হয়েছে। প্রায় ছয় সপ্তাহ ধরে শুনানি চলবে। দোষী সাব্যস্ত হলে যাবজ্জীবন সাজা হতে পারে হার্ভির। ২০১৭ সালের অক্টোবরে নিউইয়র্ক টাইমস পত্রিকায় তাঁর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ প্রকাশের পর অ্যাঞ্জেলিনা জোলি, গিনেথ প্যালট্রো, নাতাশিয়া মালথে, সালমা হায়েকসহ প্রায় ৯০ জন নারী মুখ খোলেন। যদিও হলিউডের একসময়ের অন্যতম প্রভাবশালী এই প্রযোজকের বিরুদ্ধে মামলা করা মুশকিল হওয়ায় মাত্র দুই নারীর তোলা অভিযোগের ভিত্তিতে বিচারকাজ শুরু হয়েছে। হার্ভির কেলেঙ্কারিকে কেন্দ্র করে ‘হ্যাশট্যাগ মি টু’ আন্দোলনের শুরু হয়, যা এখনো চলছে।