কারাতের 'সেনপাই' দয়ীতা

দয়ীতা বিনতে দীন
দয়ীতা বিনতে দীন

দয়ীতা বিনতে দীন রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের সপ্তম শ্রেণির শিক্ষার্থী। সে নিজের পরিচয় দিল ‘খালি হাতে আত্মরক্ষার কৌশল কারাতের আমি একজন সেনপাই।’ অর্থাৎ সে একজন জুনিয়র প্রশিক্ষক।

দয়ীতা বলল, ‘আমি যখন কারাতে শেখাই, তখন অষ্টম বা নবম শ্রেণির শিক্ষার্থীরাও আমাকে রে বা সালাম দেয়। এখানে বয়স কোনো বিষয় না।’

দয়ীতা ন্যাশনাল স্পোর্টস কাউন্সিল থেকে কারাতে প্রশিক্ষণ নিয়েছে। সে এখন কালো বেল্টধারী। রাজধানীর সাউথ পয়েন্ট স্কুলের দুটো শাখাসহ মোট তিনটি স্কুলে প্রশিক্ষকের দায়িত্ব পালন করছে।

দয়ীতা বলল, স্কুলে তার প্রশিক্ষণ বা কারাতের জন্য বিশেষ অনুমতি দিয়ে রেখেছেন শিক্ষকেরা। ফলে পড়াশোনার পাশাপাশি সে প্রশিক্ষকের দায়িত্বও পালন করতে পারছে।

 বাইরে কোনো আক্রমণের শিকার হলে নিজেকে রক্ষা করতে পারবে? উত্তরে দয়ীতা বলল, ‘আমাদের প্রশিক্ষণের সময়ই সতর্ক থাকার বিষয়টি শেখানো হয়। যেকোনো সময় যেকোনো ঘটনা ঘটতে পারে। আঘাত এলে পাল্টা আঘাতের কৌশলগুলো বা সরাসরি আক্রমণের কৌশল আমার জানা। শুধু আক্রমণকারীদের বয়স, ওজন বা সংখ্যায় কতজন, তা মনে রেখে কৌশলগুলো কাজে লাগাতে হবে। আমার বিশ্বাস আছে, আমি যেকোনো পরিস্থিতি থেকে নিজেকে বাঁচাতে পারব।’

দয়ীতা প্রথম শ্রেণিতে পড়া অবস্থায় কারাতে শেখা শুরু করে। সে জুডোও শিখেছে। এ পর্যন্ত কারাতে সে ৬টি স্বর্ণ ও ৩টি রৌপ্য পদক পেয়েছে। দয়ীতা স্বপ্ন দেখে, সেও একসময় এসএ গেমসে অংশ নিয়ে স্বর্ণপদক পাবে। সামনে ভারত ও নেপালে যাওয়ার ইচ্ছে আছে। দয়ীতার বর্তমান শিক্ষক বা সেনসি দ্বীন ইসলাম।

দয়ীতার ছোট ভাইয়ের বয়স ৯ বছর। দয়ীতার বাবা দীন মোহাম্মদ শিবলী ডকুমেন্টারি ফটোগ্রাফার। মা সাইদা সুলতানা একজন উদ্যোক্তা।

দয়ীতার মা জানালেন, তিনি যখন স্কুলে পড়তেন তখন স্কুলে আসা-যাওয়ার পথে একটি পোস্টারে উশু স্কুলের বিজ্ঞাপন দেখতেন। তিনি তাঁর মা-বাবার কাছে এ ধরনের আত্মরক্ষামূলক প্রশিক্ষণ নিতে চান।কিন্তু তখনকার বাস্তবতায় তা সম্ভব হয়নি।

সাইদা বললেন,‘এখনকার বাস্তবতায় ছেলে মেয়ে বিশেষ করে মেয়েদের এ ধরনের কৌশল শেখানো আর শখের পর্যায়ে নেই। বলা যায় তা প্রয়োজনীয়তা হিসেবেই দেখা দিয়েছে। আমার মেয়ে খুব বড় কোনো বিপদে না পড়লে সে ভালোভাবেই সেখান থেকে নিজেকে রক্ষা করতে পারবে।’

দয়ীতা ভবিষ্যতে সেনাবাহিনীতে ফিজিক্যাল মেডিসিন সংশ্লিষ্ট কোনো বিষয়ে কাজ করতে চায়।