পূর্ণিমা হত্যার রহস্য উদ্ঘাটন জীবনের বড় ঘটনা

জয়িতা শিল্পী।
জয়িতা শিল্পী।

জয়িতা শিল্পী ময়মনসিংহের অতিরিক্ত পুলিশ সুপার পদে দায়িত্ব পালন করছেন। সম্প্রতি তিনি পুলিশ বাহিনীর আইজিপি অ্যাওয়ার্ড পেয়েছেন। মাগুরায় কর্মরত থাকার সময় পূর্ণিমা হত্যাকাণ্ডের রহস্য উদ্‌ঘাটন জয়িতা শিল্পীর জীবনে সবচেয়ে বড় ঘটনা। জয়িতা নারীর অগ্রগতি ও নারীদের নিরাপত্তা নিশ্চিতকরণের বিষয়টিতে বেশি গুরুত্ব দেন। কমিউনিটি পুলিশিং কার্যক্রম এবং সামাজিক সচেতনতা বৃদ্ধিতে তিনি নানা কার্যক্রম পরিচালনা করেন। নারী ও শিশু সহায়তা সেলের মাধ্যমে মামলা না করে পারস্পরিক মেলবন্ধন তৈরির ক্ষেত্রেও তিনি কাজ করছেন। জঙ্গিবাদ, মাদকের বিস্তার রোধ এবং সড়ক দুর্ঘটনার সংখ্যা কমাতে নানা উদ্যোগও প্রশংসিত হয়েছে।

২৭তম বিসিএসে উত্তীর্ণ হয়ে পুলিশে যোগ দেন জয়িতা। শিল্প-সাহিত্য অঙ্গনেও জয়িতা শিল্পী সুপরিচিত। নিয়মিত পত্রিকায় কলাম লেখার পাশাপাশি বই লিখেছেন পাঁচটি। পুলিশ বাহিনী ও প্রশাসনের নিজস্ব অনুষ্ঠানগুলোতে তিনি সংগঠকের দায়িত্ব পালন করেন।

সাংবাদিক স্বামী ও চার বছরের সন্তান নিয়ে জয়িতার সংসার। জানান, আফ্রিকার কঙ্গোতে শান্তিরক্ষা মিশনে এক বছর দায়িত্ব পালনের সময় স্বামীই সংসারকে আগলে রেখেছিলেন। পিরোজপুরের মেয়ে জয়িতা তিন বোনের মধ্যে সবার বড়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে পড়াশোনা করেন জয়িতা। জয়িতা বিশ্বাস করেন, নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন জরুরি। নারীর প্রতি সহিংসতা ও নির্যাতন বন্ধে অপরাধীর দ্রুত সাজা নিশ্চিত করার পাশাপাশি পারিবারিক মেলবন্ধন বাড়ানো, সন্তানের প্রতি সঠিক দায়িত্ব পালন, খেলাধুলা ও সাংস্কৃতিক কাজে সন্তানের অংশগ্রহণ বাড়ানোর বিষয়টিতে গুরুত্ব দেন তিনি।