সময়রেখায় বঙ্গবন্ধু

তথ্য আর ছবিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী
তথ্য আর ছবিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী

যাঁর জীবনের গল্প লিখতে দিস্তা দিস্তা কাগজ ফুরিয়ে যাওয়ার কথা, তাঁকে হয়তো সময়ের ফ্রেমে আটকে রাখা যায় না। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘটনাবহুল জীবনপ্রবাহ তো এমনই মহাকাব্য। তবে জাতির জনক সম্পর্কে একনজরে চোখ বুলিয়ে নেওয়া যায় এমন একটি সময়পঞ্জি প্রকাশ করেছে অরিড প্রেস। সেটার নাম দেওয়া হয়েছে ‘সময়রেখা’।

ক্যালেন্ডারের আদলে যেখানে উঠে এসেছে ১৯২০ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত বঙ্গবন্ধুর জীবনের উল্লেখযোগ্য অনেক ঘটনা। তথ্য ও ছবির এই ইনফোগ্রাফ সম্পর্কে অরিড প্রেসের স্বত্বাধিকারী আসাদুজ্জামান বলেন, ‘বিশ্বের বিভিন্ন দেশেই ইনফোগ্রাফ এখন দারুণ জনপ্রিয়। সেই চিন্তা থেকেই কাজটি করা। তবে বঙ্গবন্ধুকে নিয়ে এই প্রকাশনার আরও একটি উদ্দেশ্য হলো স্কুলপড়ুয়াদের এই মহান নেতা সম্পর্কে জানানো।’

শুরুটা হয়েছে ১৯২০ সালে। সে বছরের তথ্যে লেখা রয়েছে, ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্ম শেখ মুজিবুর রহমানের। বাবা শেখ লুৎফুর রহমান ছিলেন দেওয়ানি আদালতের সেরেস্তাদার আর মা সায়েরা খাতুন।

এমনি করে পরবর্তী একেকটি সাল বা বছর এবং সেই বছর বঙ্গবন্ধুর জীবনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ ঘটনার সারসংক্ষেপ উঠে আসে পোস্টারজুড়ে। আর প্রতিটি ঘটনার বর্ণনায় ব্যবহার করা হয়েছে ঐতিহাসিক সব ছবি। পোস্টারে চোখ বুলিয়ে আরও দেখা যায়, মোড়ক খুলতেই প্রথমে নজরে আসে পোস্টারের মাঝ বরাবর হাসিমাখা মুখে দাঁড়িয়ে থাকা বঙ্গবন্ধুর এক দীর্ঘকায় ছবি। ছবির নিচে, ১৯৭১ সালের ৫ মার্চ বঙ্গবন্ধুর হাতে লেখা ‘জয় বাংলা’সহ আছে তাঁর অটোগ্রাফ। দুপাশে সাতটি করে মোট চৌদ্দটি কলামে সাজানো হয়েছে তাঁর ঘটনাবহুল জীবনপ্রবাহ। যার শুরুটা পোস্টারের জন্য ব্যবহৃত মোড়ক থেকেই শুরু। মোড়কের এক অংশে রয়েছে রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের দৃশ্য। অপর অংশে রক্তিম লালের ওপর সোনালি অক্ষরে লেখা সেই ভাষণেরই শেষ দুটি লাইন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম...জয় বাংলা’।