অর্থনৈতিক মন্দায় অস্ট্রেলিয়া

গত প্রায় তিন দশকে প্রথমবার মতো অর্থনৈতিক মন্দায় পড়েছে অস্ট্রেলিয়া
ছবি: সংগৃহীত

গত প্রায় তিন দশক সময়ে প্রথমবার মতো অর্থনৈতিক মন্দায় পড়েছে অস্ট্রেলিয়া। ২০০৭-০৯ সালের বৈশ্বিক অর্থনৈতিক সংকটের সময়ও উন্নত রাষ্ট্রগুলোর মধ্যে অস্ট্রেলিয়া অন্যতম, যাদের এ সংকট ধরাশায়ী করতে পারেনি। তবে চলমান করোনাভাইরাস মহামারির প্রকোপে দেশটির অর্থবছরের দুই প্রান্তিকে মন্দা দেখা দিয়েছে। ফলে দেশটিতে অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছে বলে জানিয়েছে দেশটির বর্তমান লিবারেল সরকার।

অস্ট্রেলিয়ায় গত জানুয়ারি থেকে মার্চ মাসের তুলনায় এপ্রিল থেকে জুন মাসে দেশটির মোট অভ্যন্তরীণ উৎপাদন (জিডিপি) ৭ শতাংশ হ্রাস পায়। জানুয়ারি থেকে মার্চ মাসেও জিডিপি শূন্য দশমিক ৩ শতাংশ কম ছিল বলে নিশ্চিত করে দেশটির পরিসংখ্যান ব্যুরো। এই দুই প্রান্তিক নাগাদ চলমান নিম্নমুখী আয়ের কারণে দেশটিতে অর্থনৈতিক মন্দা দেখা দেয়। এর আগে ১৯৯১ সালে দেশটির অর্থনৈতিক মন্দায় দুই প্রান্তিকের জিডিপির ঘাটতি ছিল ১ দশমিক ৩ শতাংশ ও শূন্য দশমিক ১ শতাংশ।

১৯৭৪ সালেও দেশটিতে অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছিল। তখন এপ্রিল-জুন প্রান্তিকে ৭ শতাংশ জিডিপি হ্রাস পেলেও জানুয়ারি-মার্চের জিডিপি ২ শতাংশ হ্রাস পায়। অর্থনৈতিক মন্দা নিয়ে দেশটির অর্থমন্ত্রী জশ ফ্রাইডেনবার্গ বলেন, ‘ভাইরাসের বিরুদ্ধে যত বেশি সাফল্য আসবে, মহামারি থেকে অর্থনীতিকে রক্ষায়ও তত বেশি ও দ্রুত সাফল্য পাব আশা করছি।’