বিশ্বজুড়ে করোনার বিরুদ্ধে লড়াই চলার মধ্যেই সম্প্রতি শনাক্ত হয়েছে ভাইরাসটির নতুন ধরন। এর নাম দেওয়া হয়েছে অমিক্রন। ধরনটিকে ‘উদ্বেগজনক’ বলে আখ্যায়িত করেছে ডব্লিউএইচও। ধারণা করা হচ্ছে, করোনার আগের সব ধরনের চেয়ে এটি অনেক বেশি সংক্রামক। তবে অমিক্রন করোনার অন্য ধরনের তুলনায় কম নাকি বেশি মারাত্মক, তা এখনো নিশ্চিত হতে পারেননি বিশেষজ্ঞরা। এ নিয়ে গবেষণা চালাচ্ছেন তাঁরা। আফ্রিকা অঞ্চলে প্রথম অমিক্রন শনাক্ত হওয়ায় এই অঞ্চলের দেশগুলোর বিরুদ্ধে একের পর এক ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে। তবে এ ধরনের ভ্রমণ নিষেধাজ্ঞার সমালোচনা করেছে ডব্লিউএইচও।

গতকাল ডব্লিউএইচওর ভ্রমণ নির্দেশনায় আরও বলা হয়, ঢালাওভাবে ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়ে দেশে দেশে করোনা ছড়িয়ে পড়া ঠেকানো যাবে না। এ ধরনের নিষেধাজ্ঞা জীবন ও জীবিকাকে অত্যন্ত জটিল করে তোলে। একই সঙ্গে এ পদক্ষেপের কারণে বিশ্বের দেশগুলো রোগতত্ত্ব ও ভাইরাসের জিন–সংক্রান্ত গবেষণার তথ্য প্রকাশে নিরুৎসাহিত হতে পারে। আর এতে মহামারি মোকাবিলায় আন্তর্জাতিক প্রচেষ্টা ব্যাহত হতে পারে।
এর আগে গত রোববার সংস্থার এক বিবৃতিতে বলা হয়, ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়ে কোভিড-১৯-এর বিস্তার সামান্য কমানো গেলেও তা জীবন ও জীবিকাকে অত্যন্ত জটিল করে তোলে। এসব বিধিনিষেধ অহেতুক আক্রমণাত্মকভাবে আরোপ করা উচিত নয়। এগুলো বিজ্ঞানসম্মত হতে হবে।

বিশ্ব থেকে আরও পড়ুন
মন্তব্য করুন