কলার খোসা ছাড়াল রোবট

কলার খোসা ছাড়ানো সেই রোবট
ছবি রয়টার্সের ভিডিও থেকে নেওয়া

রেস্তোরাঁয় রোবট খাবার পরিবেশন করে, আর্থিক হিসাব রাখে—জাপানে এমন ঘটনা বেশ স্বাভাবিক। তবে এবার দেশটিতে নিখুঁতভাবে কলার খোসা ছাড়াল রোবট। জাপানের গবেষকেরা নতুন এই রোবট তৈরি করেছেন।

এই রোবট দিয়ে খোসা ছাড়ানোর সময় কলার কোনো ক্ষতি হবে না, অর্থাৎ কলায় কোনো দাগ পড়বে না। তবে গবেষকেরা যে শতভাগ সফল হয়েছেন, এমনটা নয়। এখন পর্যন্ত তাঁদের সফলতার হার ৫৭ শতাংশ।

কলার খোসা ছাড়ানোর কাজে যে রোবটটি ব্যবহার করা হচ্ছে, সেটির দুটি হাতল আছে। ইউনিভার্সিটি অব টোকিওর গবেষকেরা এই রোবটের একটি ভিডিও প্রকাশ করেছেন। এতে দেখা যায়, ওই রোবট কলা তুলে নিচ্ছে এবং দুটি হাতল ব্যবহার করে সেই কলা ছিলছে। আর এই কাজে সময় লাগছে প্রায় ৩ মিনিট।

আধুনিক প্রযুক্তি ব্যবহার করে তৈরি এই রোবটকে প্রথমে শেখানো হয়েছে কীভাবে কলার খোসা ছাড়াতে হয়। কাজটি করেছেন ওই বিশ্ববিদ্যালয়ের গবেষক হিচেওল কিম, ইওশিইউকি ওহমুরা ও ইয়াসুও কিনিওশি। তাঁরা জানিয়েছেন, কলার খোসা ছাড়ানোর জন্য রোবটটি যাতে যথেষ্ট পরিমাণে তথ্য তার মেমোরি সেলে রাখতে পারে, সেই জন্য এ প্রক্রিয়া বারবার দেখানো হয়েছে। রোবটটিকে ১৩ ঘণ্টা প্রশিক্ষণ দেওয়া হয়।

নতুন তৈরি এই রোবট নিয়ে বেশ আশাবাদী গবেষকেরা। এ প্রসঙ্গে কিনিওশি বলেন, তিনি আশা করছেন, এই রোবট দিয়ে বেশ কিছু কাজ করানো যাবে, যে কাজগুলো সচরাচর মানুষ করে থাকে। তিনি বলেন, জাপানের শ্রমবাজারে দক্ষ শ্রমিকের সংকট রয়েছে। ভালোভাবে প্রশিক্ষণ দেওয়া গেলে শ্রমবাজারের চাহিদা মেটাতে পারবে এই রোবট।

এ প্রসঙ্গে কিছু উদাহরণও তুলে ধরেছেন কিনিওশি। তিনি বলেন, দুপুরের খাবারের বাক্স প্রস্তুত করা ও খাবার প্রক্রিয়াজাতের ক্ষেত্রটি শ্রমিকের ওপর নির্ভরশীল। তিনি আশা করছেন, জায়গাটি দখল করতে পারবে এই রোবট।