ছয় কোটি মাছের আবাস

আইসফিশের আবাসস্থল
ছবি: সংগৃহীত

জীববৈচিত্র্যে ঘেরা সাগরতলের বহু কিছু আমাদের অজানা। সাগরতলের সেই ‘রহস্যময়’ জগৎকে জানার চেষ্টা চালিয়ে যাচ্ছেন গবেষকেরা। সেই চেষ্টায় মিলেছে দারুণ এক সাফল্য। সম্প্রতি গবেষকেরা সাগরতলে মাছের বিশাল এক আবাসস্থলের সন্ধান পেয়েছেন। তাঁরা একে ইউরোপের দেশ মাল্টার (৩১৬ বর্গকিলোমিটার) প্রায় সমান বলছেন।

মাছের এই বিশাল আবাসের সন্ধান পাওয়া গেছে অ্যান্টার্কটিকার বরফে ঢাকা ওয়েডেল সাগরে। ওই আবাসে প্রায় ছয় কোটি মাছের বাস।

মার্কিন গণমাধ্যম সিএনএনের খবরে বলা হয়, আইসফিশ বা বরফ অঞ্চলের মাছের অনন্য এই আবাসকে বিশ্বের বৃহত্তম বলে মনে করা হচ্ছে। স্বচ্ছ খুলির আইসফিশ একমাত্র মেরুদণ্ডী প্রাণী, যেগুলোর লোহিত রক্তকণিকা নেই। এত কম তাপমাত্রায় বেঁচে থাকার জন্য এ মাছের স্বচ্ছ রক্তে একটি জমাট প্রতিরোধী প্রোটিন তৈরি হয়।

গত বছর জার্মান মেরু গবেষণা জাহাজ পোলারস্টার্নে থাকা গবেষকেরা মাছের এই প্রজননক্ষেত্র আবিষ্কার করেন। জাহাজ থেকে গাড়ির সমান আকৃতির ক্যামেরা ব্যবহার করে সমুদ্রের নিচের ছবি ধারণ করেছিলেন গবেষকেরা। তাঁরা এ সময় কর্দমাক্ত সমুদ্রতলে পাথরের বৃত্তের মধ্যে মাছের প্রজননক্ষেত্র দেখে বিস্মিত হন।

গত বৃহস্পতিবার কারেন্ট বায়োলজি শীর্ষক সাময়িকীতে গবেষণাসংক্রান্ত নিবন্ধ প্রকাশিত হয়েছে। পার্সার বলেন, ‘আমার দেড় দশকের সমুদ্রবিজ্ঞানী হিসেবে কাজের অভিজ্ঞতায় এমন ঘটনা আগে কখনো দেখিনি। আমরা এই ছবি, মৎস্য গবেষকদের কাছে পাঠিয়েছি। তাঁরা বলেছেন, এ ঘটনা অনন্য।’

গবেষকেরা বলছেন, মাছের এই আবাসস্থলে প্রতি তিন বর্গমিটারের মধ্যে একটি বাসা আছে। প্রতিটি বাসা প্রায় ১৫ সেন্টিমিটার গভীর ও ৭৫ সেন্টিমিটার ব্যাসের। প্রতিটি বাসায় গড়ে ১ হাজার ৭৩৫টি ডিম আছে।