ডায়ানার সাক্ষাৎকার নেওয়া সেই সাংবাদিকের দুঃখ প্রকাশ

প্রিন্সেস ডায়ানা
ছবি: রয়টার্স

প্রিন্সেস ডায়ানার বিতর্কিত সাক্ষাৎকার নেওয়া বিবিসির সাংবাদিক মার্টিন বশির সাক্ষাৎকারটি নেওয়ার জন্য রোববার দুঃখ প্রকাশ করেছেন। একই সঙ্গে প্রয়াত ডায়ানার দুই ছেলে প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারির কাছে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন। তবে সেই সাক্ষাৎকারের সঙ্গে ডায়ানার মৃত্যুকে একসঙ্গে গাঁথাকে অযৌক্তিক বলে দাবি করেন তিনি। খবর এএফপির।

যুক্তরাজ্যের সানডে টাইমসকে মার্টিন বশির (৫৮) বলেন, ওই সাক্ষাৎকার নেওয়ার জন্য তিনি প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারির কাছে অত্যন্ত দুঃখিত। তিনি বলেন, ‘আমি কখনো ডায়ানার ক্ষতি চাইনি। আমি মনে করি না, আমি সেটি করেছি।’

যুক্তরাজ্যের সরকারি অর্থে পরিচালিত বিবিসির বিখ্যাত সাংবাদিক মার্টিন বশিরকে ১৯৯৫ সালে সাক্ষাৎকার দিয়েছিলেন প্রিন্সেস ডায়ানা। বিবিসির জনপ্রিয় অনুসন্ধানী অনুষ্ঠান প্যানোরমায় সাক্ষাৎকারটি প্রচারিত হয়।

সাক্ষাৎকারটি ওই সময় বিশ্বজুড়ে আলোড়ন তোলে। কোটি কোটি মানুষ সেটি দেখেন। ওই সাক্ষাৎকারে ব্যক্তি ও দাম্পত্য জীবন এবং রাজপরিবার নিয়ে ডায়ানার অকপট ভাষ্য যতটা না শোরগোল ফেলেছিল, ততটাই বিতর্কের জন্ম দিয়েছিল সাক্ষাৎকার নিতে বশিরের প্রতারণার আশ্রয় নেওয়ার অভিযোগ। অভিযোগ তুলেছিলেন খোদ ডায়ানার ভাই স্পেনসার।

সাংবাদিক মার্টিন বশির
ফাইল ছবি: রয়টার্স

ডায়ানার সাক্ষাৎকার নিতে বিবিসির সাংবাদিকের প্রতারণার আশ্রয় নেওয়ার তথ্য প্রকাশের পর ওই সংবাদমাধ্যমের সাবেক প্রধান টনি হল দেশটির ন্যাশনাল গ্যালারির প্রধানের পদ থেকে গত শনিবার সরে দাঁড়ান।

প্রতারণার আশ্রয় নিয়ে ডায়ানার সাক্ষাৎকার গ্রহণের বিষয়ে ছয় মাস নিরপেক্ষ তদন্তের পর গত বৃহস্পতিবার অবসরপ্রাপ্ত জ্যেষ্ঠ বিচারক জন ডাইসন একটি তদন্ত প্রতিবেদন প্রকাশ করেন। সেখানে বলা হয়, ডায়ানার সাক্ষাৎকার নিতে বশির প্রতারণার আশ্রয় নেন। ওই সময় বিবিসির ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বিষয়টি চেপে গিয়েছিল।

প্রতিবেদন প্রকাশের পর বিবৃতি দিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারি। প্রিন্স উইলিয়াম অভিযোগ করেছেন, সাক্ষাৎকারের জন্য প্রতারণার আশ্রয় নিয়ে বিবিসি তাঁর মায়ের সঙ্গে বাবার সম্পর্কের অবনতি ঘটিয়েছে।

আর হ্যারি বলেছেন, প্রতিবেদনটি ন্যায়বিচার ও সত্য প্রকাশের প্রথম পদক্ষেপ। তবে এমন প্রতারণার চর্চা এখনো ব্যাপকভাবে বিদ্যমান। এই প্রতারণা তাঁর মায়ের মৃত্যুর একটি অংশ।

এর আগে ওই সাক্ষাৎকার নেওয়ার ঘটনা তদন্ত করেন টনি হল। পরে বিবিসির প্রধান হন তিনি। শনিবার ন্যাশনাল গ্যালারি (লন্ডন গ্যালারি নামেও বহুল পরিচিত) থেকে পাঠানো এক বিবৃতিতে টলি হল বলেন, ‘দুই দিন আগে আমি বলেছিলাম, ২৫ বছর আগের ঘটনার জন্য দুঃখিত। আমি মনে করি, (বিবিসির) নেতৃত্বের দায় নেওয়া উচিত। এটা স্পষ্ট যে আমার বর্তমান দায়িত্ব চালিয়ে যাওয়া প্রতিষ্ঠানের জন্য বিরক্তিকর হবে।’

ডাইসনের তদন্ত প্রতিবেদনে বলা হয়, ডায়ানার সাক্ষাৎকার নিতে সাংবাদিক বশির ভুয়া ব্যাংক স্টেটম্যান দেখান, যাতে উল্লেখ ছিল, নিরাপত্তা বাহিনী ডায়ানার কিছু ঘনিষ্ঠ সহযোগীকে অর্থ দেন, যাতে তাঁর ওপর নজরদারি করেন। এরপর ডায়ানার ভাই স্পেনসারকে ওই কাগজপত্র দেখিয়ে তাঁর সঙ্গে ডায়ানার সাক্ষাৎকার আয়োজনের চেষ্টায় সফল হন বশির।