তাঁর অবাক করা হাত

বিশাল হাতের অধিকারী জেফ দাবে।
সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নাগরিক জেফ দাবে। অন্য সবার মতো সুস্থ–স্বাভাবিক একজন মানুষ তিনি। তবে হাতের দিকে তাকালে অবাক হতে হবে। তাঁর হাতের মাপ বেশ বড়। যেনতেন বড় নয়; হাতের একেকটি তালুর পরিধি ১৯ দশমিক ৩০ ইঞ্চি। বিশাল হাতের জন্য ইতিমধ্যে অনলাইনে বেশ পরিচিতি পেয়েছেন জেফ।

জেফকে নিয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাজ্যের সংবাদমাধ্যম ডেইলি স্টার। প্রতিবেদনে বলা হয়েছে, জেফের বাড়ি যুক্তরাষ্ট্রের মধ্য পশ্চিমাঞ্চলের মিনেসোটা অঙ্গরাজ্যের স্টেসি শহরে। ৪৮ বছর বয়সী জেফ একজন পেশাদার পাঞ্জা খেলোয়াড়। ইতিমধ্যে তিনি ফ্লোরিডায় পাঞ্জা লড়াইয়ের আন্তর্জাতিক ফেডারেশন আয়োজিত গ্র্যান্ডমাস্টার প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন।

একজন পাঞ্জা খেলোয়াড়ের হাত, হাতের তালু বেশ সুগঠিত ও মজবুত হবে; এটাই স্বাভাবিক। তবে জেফের হাত যেন সবার থেকেই আলাদা। আর তা এতটাই বড় যে হাতের তালুতে অনায়াসে একটি বাস্কেটবল পুরতে পারেন তিনি। অনলাইনে জেফের বিয়ের আংটির একটি ভিডিও রয়েছে। তাতে মেপে দেখানো হয়েছে, আংটিটির পরিধি পাক্কা ৫ ইঞ্চি।

স্কুলজীবনে প্রথম পাঞ্জা লড়াইয়ে অংশ নিয়ে জিতেছিলেন জেফ। সেই থেকে শুরু। বয়স বেড়েছে, হাতের আকারও বেড়েছে। সেই সঙ্গে পাঞ্জা খেলার প্রতি তাঁর আগ্রহ বৃদ্ধি পেয়েছে। স্কুলে পড়ার সময় প্রথম যখন পাঞ্জা খেলায় জিতেছিলেন, তখন থেকেই তাঁর এক বিশেষ ডাকনাম হয়ে যায় ‘পপেয়ে’। ওই সময়ের স্মৃতিচারণা করে জেফ বলেন, ‘স্কুলে পড়ার সময়ই আমি একের পর এক শিশুকে পাঞ্জায় হারিয়েছি। এরপর হারিয়েছি প্রাপ্তবয়স্কদের।’

অনলাইনে অনেকেই বলছেন, বিশেষ কোনো রোগে আক্রান্ত জেফ। কিংবা তাঁর শারীরিক কোনো প্রতিবন্ধকতা রয়েছে। এ জন্য জেফের হাত স্বাভাবিকের তুলনায় বেশ বড়। তবে ইউনিভার্সিটি অব মিনেসোটার বিশেষজ্ঞরা জেফের হাত পরীক্ষা করে দেখেছন। তাঁরা কোনো ধরনের রোগ কিংবা অস্বাভাবিকতা খুঁজে পাননি।

সংবাদমাধ্যমকে জেফ বলেন, ‘অন্য সবার মতো আমিও হাত দিয়ে সব কাজ করতে পারি। কোনো সমস্যা হয় না। তবে একটা সমস্যায় হরহামেশা পড়তে হয়। তা হলো, বড় আকারের হাতের জন্য বাজারে গ্লাভস খুঁজে পাওয়া যায় না।’