তোশক নিয়ে মজার লড়াই

তোশকের দখল নিতে রক্ষণাবেক্ষণকারীর সঙ্গে লড়ছে বাচ্চা হাতিটি
ছবি: সংগৃহীত

মানুষের সঙ্গে হাতির সম্পর্ক অম্লমধুর। তবে যাঁরা হাতি লালনপালনের সঙ্গে জড়িত, তাঁদের সঙ্গে প্রাণীটির সম্পর্ক বেশ বন্ধুত্বপূর্ণ। বিভিন্ন সময়ে হাতি–মানুষের মজার সব ঘটনার কথা জানা যায়। এবার এমনই একটি ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে সাড়া ফেলেছে। তাতে রক্ষণাবেক্ষণকারীর সঙ্গে তোশকের দখল নিতে বাচ্চা একটি হাতিকে রীতিমতো ধাক্কাধাক্কি করতে দেখা যায়।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে গতকাল মঙ্গলবার বলা হয়, সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ভিডিওটি পোস্ট করেছেন সম্রাট গওডা। তিনি ভারতের বন বিভাগের কর্মকর্তা। ভিডিওতে দেখা যায়, বাঁশ দিয়ে ঘেরা একটি জায়গায় দুটি হাতি রয়েছে। একটি বড়, অন্যটি বাচ্চা হাতি। ঘেরার ঠিক বাইরে ছায়ার মধ্যে তোশক পেতে শুয়ে রয়েছেন হাতির রক্ষণাবেক্ষণকারী। তাঁর এই আরাম হয়তো বাচ্চা হাতিটির পছন্দ হয়নি। বাঁশ টপকে ঘেরার বাইরে চলে আসে হাতিটি। এরপর তোশক ধরে টানাটানি করে। তাতেও কাজ না হওয়ায় রীতিমতো পা আর শুঁড় দিয়ে গুতিয়ে ওই ব্যক্তিকে তোশক থেকে সরিয়ে দেয় হাতিটি।

তবে মজার বিষয় হলো, এই মধুর লড়াইয়ের শেষটা। ভিডিওর একেবারে শেষে দেখা যায়, বাচ্চা হাতিটির সঙ্গে তোশক ভাগাভাগি করে শুয়ে রয়েছেন ওই ব্যক্তি। আদর করে জড়িয়ে ধরে রয়েছেন হাতিটিকে। ভিডিওটি টুইটারে আপলোড করে সম্রাট গওডা বাচ্চা হাতাটির মনোভাব নিয়ে মজা করে ক্যাপশনে লিখেছেন, ‘এটা আমার বিছানা, উঠে যাও এখান থেকে।’

অনলাইনে ছড়িয়ে পড়া ভিডিওটি দেড় লাখের বেশি মানুষ দেখেছেন। অনেকেই পশুর সঙ্গে মানুষের এমন অম্লমধুর বন্ধুত্বের প্রশংসা করেছেন। একজন কমেন্টে লিখেছেন, আমার দেখা সবচেয়ে মধুর দৃশ্য এটি। অন্য একজন মজা করে লিখেছেন, ওই ব্যক্তি ভাগ্যবান। ভাগ্যিস বাচ্চা হাতিটি তাঁর ওপর বসে পড়েনি।