বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এদিকে মুঠোফোনে কী পরিমাণ অ্যাপ ডাউনলোড করা হয়েছে, তা নিয়েও জরিপ চালিয়েছে অ্যাপ অ্যানি। প্রতিষ্ঠানটি বলছে, প্রায় ২৩ হাজার কোটিবার ডাউনলোড করা হয়েছে বিভিন্ন অ্যাপ। ২০২১ সালে এ জন্য ব্যয় হয়েছে ১৭ হাজার কোটি মার্কিন ডলার।

২০২১ সালে সবচেয়ে বেশি ডাউনলোড হয়েছে টিকটক। ২০২০ সালে টিকটকে যে পরিমাণ সময় ব্যয় করেছেন ব্যবহারকারীরা, এর চেয়ে ২০২১ সালে ৯০ শতাংশ বেশি সময় ব্যয় করেছেন তাঁরা।

অ্যাপ অ্যানির প্রধান নির্বাহী থিওডর ক্রান্টজ বলেন, বড় পর্দার চাহিদা দিন দিন কমে আসছে। এর বিপরীতে বাড়ছে মুঠোফোনের ব্যবহার বাড়ছে। সবদিক থেকেই মুঠোফোনের ব্যবহার বাড়ছে। মানুষ এতে সময় বেশি ব্যয় করছে, এর অ্যাপ বেশি ডাউনলোড হচ্ছে, এ থেকে অর্থ আয়ও হচ্ছে বেশি।

পর্যবেক্ষক প্রতিষ্ঠান অ্যাপ অ্যানি টিকটক নিয়ে নতুন একটি বার্তাও দিয়েছে। এতে বলা হয়েছে, চলতি বছরের মাঝামাঝি সময়ে মাসে টিকটক ব্যবহারকারী দেড় শ কোটি ছাড়িয়ে যাবে।

প্রতিষ্ঠানটির দেওয়া তথ্য অনুসারে, মানুষ এখন গড়ে ৪ ঘণ্টা ৪৮ মিনিট ব্যয় করে থাকে, যা ২০১৯ সালের তুলনায় ৩০ শতাংশ বেশি। ভারত, তুরস্ক, যুক্তরাষ্ট্র, জাপান, মেক্সিকো, সিঙ্গাপুর, কানাডাসহ ১০ দেশের বাজার যাচাই করে এ তথ্য জানানো হয়েছে। অ্যাপ অ্যানি জানিয়েছে, ব্রাজিল, ইন্দোনেশিয়া ও দক্ষিণ কোরিয়ার মানুষ দৈনিক গড়ে পাঁচ ঘণ্টার বেশি সময় ব্যয় করে মুঠোফোনে। মানুষ প্রতি ১০ মিনিটের মধ্যে ৭ মিনিট ব্যয় করে সামাজিক যোগাযোগমাধ্যম, ছবি ও ভিডিও প্রচারের অ্যাপে।

বিশ্ব থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন