default-image

মানহানিকর মন্তব্যের জন্য এক সাংবাদিককে ক্ষতিপূরণ দিতে ব্রাজিলের প্রেসিডেন্টকে নির্দেশ দিয়েছেন দেশটির একটি আদালত। ক্ষতিপূরণ হিসেবে সাড়ে তিন হাজার ডলার দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

আজ রোববার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, গত বছর ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো বলেছিলেন, তাঁর (প্রেসিডেন্ট) সম্পর্কে নেতিবাচক তথ্য পাওয়ার জন্য একটি সূত্রকে যৌনকর্মের প্রস্তাব দিয়েছিলেন নারী সাংবাদিক প্যাত্রিসিয়া ক্যাম্পোস।

বিচারক বলেছেন, বলসোনারোর ওই মন্তব্য সাংবাদিকের মর্যাদা ক্ষুণ্ন করেছে। এ জন্য ব্রাজিলের প্রেসিডেন্টকে ক্ষতিপূরণ হিসেবে ওই সাংবাদিককে ২০ হাজার ব্রাজিলিয়ান রিয়েল (সাড়ে তিন হাজার ডলার) দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এই আদেশের বিরুদ্ধে আপিল করতে পারবেন বলসোনারো।

এই রায়কে ‘সব নারীর বিজয়’ অভিহিত করেছেন ব্রাজিলিয়ান দৈনিক ফলহা দে এস.পাওলোর প্রতিবেদক ক্যাম্পোস মেলো।

বিজ্ঞাপন

জার্নালিস্টস অ্যাগেইনস্ট হ্যারাসমেন্ট গ্রুপ বলেছে, আদালতের এই রায় ব্রাজিলের সব নারী প্রতিবেদক ও সাংবাদিকতায় জড়িত নারীদের জন্য দিনটিকে ‘বিশেষ করেছে’।
ডানপন্থী বলসোনারো ২০১৯ সালের জানুয়ারি থেকে ব্রাজিলের প্রেসিডেন্টের দায়িত্বে আছেন। তাঁর প্রশাসন নিয়ে প্রশ্নকারী সাংবাদিকদের প্রতি বিরূপ আচরণের ইতিহাস রয়েছে।

গত বছর ফেব্রুয়ারিতে ওই মন্তব্য করার পর প্রেসিডেন্টের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেন ক্যাম্পোস মেলো। এর আগে গত জানুয়ারিতে বলসোনারোর ছেলে এদুয়ার্দোর বিরুদ্ধেও এ ধরনের একটি মামলায় জয়ী হয়েছিলেন তিনি। ব্রাজিলের কংগ্রেসের নিম্নকক্ষের সদস্য এদুয়ার্দো গত বছর মে মাসে একটি ইউটিউব ভিডিওতে অভিযোগ করেছিলেন, তাঁর বাবার বিরুদ্ধে মানহানিকর তথ্যের জন্য একটি সূত্রকে ‘যৌনকর্মে প্রলুব্ধ করার’ চেষ্টা করেছিলেন ওই সাংবাদিক। তাঁর ওই বক্তব্য সাংবাদিকের মর্যাদার ওপর আক্রমণ বলে আখ্যায়িত করেন একজন বিচারক। এ জন্য ক্ষতিপূরণ হিসেবে তাঁকে ৩০ হাজার রিয়েল দেওয়ার নির্দেশ দিয়েছিলেন তিনি।

বিশ্ব থেকে আরও পড়ুন
মন্তব্য করুন