পরীক্ষার্থী বললেন, এ এক ‘বেকুব মার্কা প্রশ্ন’

চায়লিন মার্টিনেজ।
ছবি: ভিডিও থেকে

করোনাভাইরাসের মহামারিকালে অনেকেই নতুন নতুন অভিজ্ঞতার মধ্য দিয়ে গেছেন। অনেককে কাজ করতে হয়েছে বাসায় বসে অনলাইনে। অনেককে আবার চাকরির পরীক্ষা দিতে হয়েছে বাসায় বসেই। এমন একটি পরীক্ষা দিয়ে ভাইরাল হয়েছেন এক নারী। কারণ, এই নারী পরীক্ষার প্রশ্ন নিয়ে প্রশ্ন তুলেছিলেন।

ভারতের গণমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, ওই নারীর নাম চায়লিন মার্টিনেজ। যুক্তরাষ্ট্রের স্কাইওয়েস্ট এয়ারলাইনসের ফ্লাইট অ্যাটেনডেন্ট পদের জন্য আবেদন করেছিলেন তিনি। এই পদের জন্য প্রশ্ন পাঠানো হয়েছিল। শর্ত ছিল এর উত্তর ভিডিও করে পাঠাতে হবে।

মার্টিনেজকে প্রশ্ন করা হয়েছিল, স্কাইওয়েস্ট এয়ারলাইনসের চলমান ব্যবস্থাপনা সম্পর্কে তাঁর মনোভাব কী? এটাতে তিনি কেমন বোধ করেন? এ প্রশ্নের উত্তর মার্টিনেজকে দিতে হয়েছে স্কাইওয়েস্টের ওয়েবসাইটে একটি নির্দিষ্ট সেকশনে ভিডিও কলে।

মার্টিনেজ এ প্রশ্নের উত্তর দেওয়ার জন্য ওই ওয়েবসাইটে প্রবেশ করেছিলেন। ওয়েবসাইটে প্রবেশের পর এ প্রশ্ন নিয়ে ফোনে কারও সঙ্গে আলোচনা করছিলেন। ফোনের অপর প্রান্তে থাকা ব্যক্তিকেও তিনি এ প্রশ্ন সম্পর্কে বলেছিলেন। মার্টিনেজ বলেন, ‘এমন বেকুব মার্কা ও সস্তা প্রশ্ন আমি জীবনেও পড়িনি।’ তিনি শুধু প্রশ্নের সমালোচনা করেছিলেন, এমনটা নয়। ওই সময় ঠোঁটেও প্রসাধনী ব্যবহার করতে দেখা যায় তাঁকে।

হতাশার বিষয়, মার্টিনেজ যখন ওই ওয়েবসাইটের সুনির্দিষ্ট পেজে প্রবেশ করেছিলেন, তখন রেকর্ডিং শুরু হয়েছিল। বিষয়টি তিনি যখন বুঝতে পারেন, ততক্ষণে সময় অনেক গড়িয়ে গেছে। এ উত্তরের সময় ছিল ১ মিনিট ৭ সেকেন্ড। যখন তিনি বুঝতে পারেন, তখন ৪৮ সেকেন্ড। ফলে তিনি আর বেশি কিছু বলতে পারেননি। যখন বুঝতে পারেন, তখন মার্টিনেজ বলেন, ‘ওহ, নো।’ এরপর একবার নিজে ক্ষমা চান। তিনি বলেন, ‘আমি দুঃখিত। আমি বুঝতে পারিনি এটা রেকর্ড হচ্ছে। আমি চর্চা করছিলাম।’ পরে আবারও ক্ষমা চান তিনি। এতেই ভিডিওটি শেষ হয়ে যায়।