default-image

জার্মানির ফ্রাঙ্কফুর্ট বইমেলার ঐতিহ্যবাহী শান্তি পুরস্কার পেয়েছেন ভারতীয় অর্থনীতিবিদ ও নোবেল পুরস্কার বিজয়ী অমর্ত্য সেন। রোববার সকালে ফ্রাঙ্কফুর্টের বিখ্যাত পাউল গির্জায় অতিথির উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার ঘোষণা করা হয়। ১৯৫০ সাল থেকে ফ্রাঙ্কফুর্ট বইমেলা থেকে জার্মান বই প্রকাশক ও ব্যবসায়ীদের উদ্যোগে এই পুরস্কার দেওয়া হচ্ছে।

পুরস্কার কমিটির বিচারকেরা বলেছেন, এ বছর ফ্রাঙ্কফুর্ট বইমেলা থেকে ভারতীয় অর্থনীতিবিদ, দার্শনিক ও নোবেল পুরস্কার বিজয়ী অমর্ত্য সেনকে শান্তি পুরস্কার দেওয়া হচ্ছে। গত কয়েক দশক ধরে বিশ্বে ন্যায়বিচারের প্রশ্ন তুলে তা মোকাবিলার জন্য তিনি পথপ্রদর্শক হিসেবে কাজ করে যাচ্ছেন। যিনি শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক বৈষম্যের বিরুদ্ধে লড়ছেন। যা আজকের বিশ্বে আগের তুলনায় অনেক বেশি প্রাসঙ্গিক। অমর্ত্য সেনের অন্যতম গুরুত্বপূর্ণ যুক্তি হলো সামাজিক সমৃদ্ধি কেবল অর্থনৈতিক বিকাশের ক্ষেত্রেই নয়, উন্নয়নের সুযোগের ক্ষেত্রে বিশেষত দুর্বলদের ক্ষেত্রেও পরিমাপ করা উচিত।

বিজ্ঞাপন

বিচারকদের ভাষ্য, অমর্ত্য সেন তাঁর গবেষণায় দেখিয়েছেন—দারিদ্র্য, ক্ষুধা ও ব্যাধি থেকে মুক্ত হতে গণতান্ত্রিক কাঠামো কীভাবে সম্পর্কিত। মানবিক বিকাশের সূচক সক্ষমতার ধারণাগুলো তিনি উপস্থাপন করেছেন। যার ভিত্তিতে সমান সুযোগ ও মানবিক জীবনযাত্রার মূল্যায়ন নির্ধারণ করে।

মার্কিন যুক্তরাষ্ট্রের বোস্টনে বসবাসরত অমর্ত্য সেন করোনাভাইরাসের কারণে রোববার ফ্রাঙ্কফুর্টের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি। অনুষ্ঠানটির প্রধান অতিথি ও জার্মানির প্রেসিডেন্ট ফ্রাঙ্ক ভাল্টার স্টাইনমায়ার করোনাজনিত কারণে সেখানে উপস্থিত হতে না পারলেও অমর্ত্য সেনের প্রশংসা করে বিবৃতি দিয়েছেন।

ফ্রাঙ্কফুর্ট বইমেলা কর্তৃপক্ষ জানিয়েছে, করোনার কারণে এবার ভার্চুয়াল বইমেলা হচ্ছে। সারা বিশ্বের প্রকাশক ও লেখকেরা অনলাইনের মাধ্যমে বইমেলায় অংশ নিচ্ছেন।

মন্তব্য পড়ুন 0