বৈশ্বিক উষ্ণায়ন নিয়ে বিজ্ঞান কিছু জানে না: ট্রাম্প

বিজ্ঞাপন
default-image

জলবায়ু পরিবর্তন নিয়ে এর আগে বেশ কয়েকবার বিতর্কিত মন্তব্য করেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছিলেন, জলবায়ু পরিবর্তন ধাপ্পাবাজি ছাড়া কিছু না। এবার বৈশ্বিক উষ্ণায়ন নিয়ে তেমনই এক মন্তব্য করলেন তিনি। ট্রাম্প বলেছেন, ‘বৈশ্বিক উষ্ণায়ন নিয়ে বিজ্ঞান কিছু জানে বলে আমার মনে হয় না।’

বিবিসির খবরে বলা হয়েছে, ট্রাম্প এমন সময়ে এই মন্তব্য করলেন যখন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি অঙ্গরাজ্য দাবানলে পুড়ছে। এই দাবানলের পরিস্থিতি দেখার জন্য তিনি ক্যালিফোর্নিয়া সফর করছেন। এই দাবানলের ক্ষেত্রে জলবায়ু পরিবর্তনের প্রভাবের বিষয়টি উড়িয়ে দিয়েছেন তিনি। ট্রাম্প বলেন, অপেক্ষা করুন, এই এলাকা শীতল হতে শুরু করবে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

গত আগস্ট মাস থেকে যে দাবানল যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়েছে তাতে এ পর্যন্ত ৩৬ জন প্রাণ হারিয়েছে। বিজ্ঞানীরা বলছেন, বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির জন্য মানুষের কর্মকাণ্ড দায়ী। কিন্তু এই দাবানলের জন্য নিম্নমানের ব্যবস্থাপনাকে দায়ী করেছেন ট্রাম্প।

এবারের দাবানলে ক্যালিফোর্নিয়া, অরিগন ও ওয়াশিংটন অঙ্গরাজ্যের ২০ লাখ হেক্টর বনভূমি পুড়েছে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সিএনএনের খবরে বলা হয়েছে, এই দাবানল শুরু পর থেকে ট্রাম্প ও আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটদের প্রার্থী জো বাইডেন নীরব ছিলেন। কিন্তু গত সোমবার দুজনই এ নিয়ে মুখ খুলেছেন। ট্রাম্পের এই মন্তব্যের আগেই তাঁকে আক্রমণ করেছেন বাইডেন। তিনি বলেন, দেশের পশ্চিমাঞ্চল সত্যিকার অর্থেই পুড়ছে। আর ট্রাম্প দায় চাপাচ্ছেন সেই মানুষদের ওপর যাদের বাড়ি-ঘর পুড়ছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন