default-image

উত্তর-পূর্ব রোমানিয়ার নিয়াম অঞ্চলের একটি বাড়ির মেঝে খুঁড়ে উদ্ধার করা হলো চুরি যাওয়া দুই শ বই। যার বাজার দর প্রায় ২৫ লাখ পাউন্ড। বইগুলো লন্ডনের একটি বইয়ের দোকানের গুদাম থেকে ২০১৭ সালের জানুয়ারি মাসে চুরি হয়েছিল। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এই তথ্য দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

উদ্ধার হওয়া বইগুলোর মধ্যে ১৬ ও ১৭ শতকে লেখা গ্যালিলিও ও আইজ্যাক নিউটনের বইয়ের প্রথম সংস্করণও রয়েছে। বইগুলো রোমানিয়ার সংঘবদ্ধ অপরাধীচক্র চুরি করেছিল বলে লন্ডন পুলিশ এক বিবৃতিতে জানায়। লন্ডন মেট্রোপলিটন পুলিশের ওই বিবৃতিতে আরও বলা হয়, চক্রটি লন্ডনে ধারাবাহিকভাবে বেশ কটি বইয়ের গুদামে চুরি করে সেসময়। এরপর নড়েচড়ে বসে পুলিশ। ২০১৯ সালে যুক্তরাজ্য, রোমানিয়া আর ইতালিতে প্রায় ৪৫ জায়গায় তল্লাশি চালায় পুলিশ। এই অভিযোগে ১৩ জনকে অভিযুক্ত করা হয়। এদের ১২ জন পুলিশের কাছে নিজেদের দোষ স্বীকার করেছে।

default-image

মেট্রোপলিটন পুলিশের কর্মকর্তা এন্ডি দুরহ্যাম বলেন, ‘বইগুলো অত্যন্ত মূল্যবান। এর চেয়েও বড় কথা হচ্ছে বইগুলোর পুনঃমুদ্রন সম্ভব নয়। আন্তর্জাতিক সাংস্কৃতিক ঐতিহ্যের জন্যও বইগুলো গুরুত্বপূর্ণ।’

বিজ্ঞাপন

বইগুলো লাস ভেগাসে বইয়ের নিলামে পাঠানোর জন্য ওই গুদামে রাখা হয়েছিল। এর আগেই চোরেরা সেগুলো চুরি করে নেয়। এএফপির প্রতিবেদনে বলা হয়, হিথ্রো বিমানবন্দরের পাশে ওই গুদামের ছাদ কেটে চোরেরা গুদামে প্রবেশ করেছিল।

মন্তব্য পড়ুন 0