যাত্রীর আসনে কঙ্কাল

যাত্রীর আসনে জ্যাকেট পরা কঙ্কাল
সংগৃহীত

ব্যস্ত মহাসড়কের বিশেষ একটি লেন। সেখানে শুধু দ্রুতগতির গাড়ি চলে। নিয়ম হলো ওই লেনে প্রবেশ করতে গেলে গাড়িতে চালক ছাড়া আরও অন্তত একজন আরোহী থাকতে হবে। তা না হলে বিশেষ ওই লেনে গাড়ি নিয়ে প্রবেশ করা যাবে না। আইনের লঙ্ঘন হবে। সেই আইন ভেঙেছেন এক চালক। একা গাড়ি চালিয়ে মহাসড়কের ওই লেনে প্রবেশ করেন তিনি। তবে পুলিশের চোখ ফাঁকি দিতে বিচিত্র এক কাণ্ড ঘটান ওই চালক। প্লাস্টিকের তৈরি একটি কঙ্কালের গায়ে কাপড় পরিয়ে আরোহী সাজান তিনি। তবে শেষ রক্ষা হয়নি। ধরা পড়ে যান ওই চালক।

ঘটনাটি যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে। গতকাল বুধবার মার্কিন সংবাদমাধ্যম মিয়ামি হেরাল্ডের এক প্রতিবেদনে বলা হয়েছে, ওয়াশিংটনের হাই–অকুপেন্সি ভেহিকেল (এইচওভি) লেনে ঘটা এ ঘটনা ইতিমধ্যে অনলাইনে সাড়া ফেলেছে। ওয়াশিংটন পুলিশের টহল দল জানায়, শহরের কোল ক্রেক এলাকায় ৪০৫ নম্বর দক্ষিণমুখী ইন্টার সেকশনে এ ঘটনা ঘটেছে। সেখানে টহল দিচ্ছিলেন পুলিশ সদস্য রিক জনসন। হঠাৎ তিনি দেখতে পান একটি ব্যক্তিগত গাড়ি দ্রুতগতিতে মহাসড়কের বিশেষ ওই লেন ধরে যাচ্ছে। সন্দেহ হলে গাড়িটি থামার সংকেত দেন তিনি।

এরপরই আসল রহস্য বেরিয়ে আসে। গাড়ির সামনের আসনে আস্ত একটি কঙ্কাল দেখতে পায় পুলিশ। তবে সেটি প্লাস্টিকের তৈরি। রিক জনসন সামাজিক যোগাযোগমাধ্যমে এ ঘটনার একটি ছবি প্রকাশ করেছেন। তাতে দেখা যায়, নিয়ন রঙের জ্যাকেট পরিয়ে আরোহী সাজানো হয়েছে কঙ্কালটিকে। মাথায় হুডি পরানো রয়েছে সেটির। গাড়ির সামনের আসনে সিটবেল্ট দিয়ে বেঁধে বসানো রয়েছে কঙ্কালটি। মুখের পাশে একটি মাস্কও ঝুলছে।

এ ঘটনায় তাজ্জব বনে যান রিকসহ সেখানে উপস্থিত টহল পুলিশের সদস্যরা। ওই চালক জানান, ব্যস্ত মহাসড়কের বিশেষ ওই লেন ব্যবহারের জন্য তিনি এ ঘটনা ঘটিয়েছেন। তবে সড়কে আইন ভঙ্গের জন্য ওই চালককে কী শাস্তি দেওয়া হয়েছে, সেটা জানা যায়নি। এমনকি তাঁর নাম–পরিচয়ও প্রকাশ করেনি পুলিশ।

উল্লেখ্য, মহাসড়কের এইচওভি লেন এলাকাভেদে কারপোল লেন, ডায়মন্ড লেন, ট্রানজিট লেন—নানা নামে পরিচিত। মূলত ব্যস্ত সময়ে বড় গাড়ি, বিশেষত যেসব গাড়িতে একসঙ্গে বেশি আরোহী থাকেন, এমন গাড়ি চলাচলের জন্য এ লেন ব্যবহার হয়। তাই ব্যক্তিগত গাড়িতে একাধিক মানুষ না থাকলে ওই লেনে প্রবেশ করা যায় না।