যেখানে ঘড়ির কাঁটা উল্টা ঘোরে

প্রতীকী ছবি

ঘড়ির কাঁটা তখন ১১টার ঘরে। প্রচলিত নিয়মে ১ ঘণ্টা পর ১২টা বাজবে। কিন্তু হঠাৎ দেখলেন, ১২টা না বেজে ঘড়িতে ১০টা বাজতে চলেছে। নিশ্চয়ই অবাক হবেন। অবাক করা এমন ঘটনাই দেখা যাবে ভারতের ক্ষুদ্র জাতিসত্তার মানুষ–অধ্যুষিত একটি এলাকায় গেলে। সেখানে ঘড়ির কাঁটা প্রচলিত নিয়মে ঘোরে না, ঘোরে উল্টো। অর্থাৎ বাঁ থেকে ডানে না গিয়ে ডান থেকে বাঁয়ে ছুটতে থাকে।

ইন্ডিয়া টাইমস গত রোববার এক প্রতিবেদনে জানিয়েছে, ছত্তিশগড়ের উত্তরাঞ্চলীয় করিয়া জেলার প্রত্যন্ত এলাকায় ক্ষুদ্র জাতিগোষ্ঠী গণ্ড সম্প্রদায়ের মানুষের বসবাস। সেখানকার নিয়ম, ঘড়ির কাঁটা চলবে উল্টো। অর্থাৎ ১০টার পর ঘড়ির কাঁটা ১১টার দিকে ছুটবে না; বরং ১০টা থেকে পিছিয়ে আসবে।

তাই বলে ঘড়ি যে ভুল সময় জানাচ্ছে, তা কিন্তু নয়। গ্রামবাসী এভাবেই উল্টো সময় দেখে নিজেদের জীবনযাপন, কাজকর্ম সমন্বয় করে নিয়েছেন।

কিন্তু এই ব্যতিক্রমী ও অদ্ভুত নিয়ম কেন? খবরে বলা হয়েছে, ওই সম্প্রদায়ের মানুষ বিশ্বাস করেন, পৃথিবী ঘড়ির কাঁটার উল্টো পথে চলে। অর্থাৎ ডান থেকে বাঁয়ে ছোটে অবিরাম। তাই ঘড়ির কাঁটারও ডান থেকে বাঁয়ে চলা উচিত। যদি ঘড়ির কাঁটা বাঁ থেকে ডানে ছোটে, তবে তা প্রকৃতির নিয়মের সঙ্গে সাংঘর্ষিক হবে। এটা অশুভ, প্রকৃতিবিরুদ্ধ কাজ। এতে তাঁদের ক্ষতি হতে পারে। তাই ২০০৮ সাল থেকে এমন ব্যতিক্রমী নিয়ম চালু করেছেন তাঁরা।