ব্রিটিশ যুদ্ধজাহাজকে লক্ষ্য করে গুলি ছোড়ার ঘটনায় ন্যাটো ও মস্কোর মধ্যে উত্তেজনা শুরু হয়। এরই ধারাবাহিকতায় দ্য সি ব্রিজ নামে যুক্তরাষ্ট্র ও ইউক্রেনের নেতৃত্বে ওই সামরিক মহড়া চালাল ন্যাটো।

ন্যাটোর ওই মহড়ার আগে সেটি না করার আহ্বান জানিয়েছিল মস্কো। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, এই মহড়ার কারণে জাতীয় নিরাপত্তা ঝুঁকির মুখে পড়লে তা সুরক্ষিত রাখতে প্রয়োজনে জবাব দেবে তারা।

কৃষ্ণসাগরে মোতায়েন রুশ নৌবহর আজ এক বিবৃতিতে বলেছে, দুটি বড় যুদ্ধজাহাজ থেকে ক্রুরা জলপথ ও আকাশপথের লক্ষ্যবস্তু নিশানা করে মহড়াকালে গুলি ছুড়েছেন। ক্রিমিয়ায় রাশিয়া তার বিমান প্রতিরক্ষাব্যবস্থা পরীক্ষা করার দুদিন পর এ মহড়া চালাল। বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স এ খবর প্রকাশ করে। ইন্টারফ্যাক্স আরও জানায়, রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় পৃথক এক বিবৃতিতে বলেছে, গতকাল কৃষ্ণসাগরে ইতালির নৌবাহিনীর একটি রণতরিও শনাক্ত করা হয়েছে।

সামরিক মহড়া ‘সি ব্রিজ ২০২১’ দুই সপ্তাহ ধরে চলবে। এতে ন্যাটো ও এই জোটের মিত্র অন্যান্য দেশের সশস্ত্র বাহিনীর প্রায় ৫ হাজার সদস্য এবং ৩০টি জাহাজ ও ৪০টি যুদ্ধবিমান, যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র সুসজ্জিত যুদ্ধজাহাজ ইউএসএস রস ও ইউএস মেরিন কোর অংশ নিচ্ছে।

বিশ্ব থেকে আরও পড়ুন
মন্তব্য করুন