বিজ্ঞাপন
বিজ্ঞাপন

কেইশা শাহাফ বলেন, দুই টিকিট জেতা ওই নারীর বয়স ৪৪ বছর। তাঁর মেয়ে বিজ্ঞানের শিক্ষার্থী, পড়াশোনা করছে যুক্তরাজ্যে। মেয়েটির স্বপ্ন, একদিন মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার হয়ে কাজ করবে সে। তাই মেয়েকে নিয়ে মহাকাশে যেতে চান কেইশা।

টিকিট জয়ের খবরটি কেইশা পেয়েছেন ভার্জিন গ্যালাকটিকের প্রতিষ্ঠাতা রিচার্ড ব্র্যানসনের কাছে। নভেম্বরের শুরুতে কেইশার বাড়িতে গিয়ে চমকে দেন ব্র্যানসন।
কেইশা শাহাফ এএফপিকে বলেন, ‘ভেবেছিলাম, আমি শুধু জুম অ্যাপ্লিকেশন ব্যবহার করে কথা বলছিলাম। যখন আমি দেখলাম, রিচার্ড ব্র্যানসন আমার ঘরে ঢুকছেন, তখন আমি চিৎকার করতে শুরু করি। সেই শৈশব থেকে আমার মহাকাশ যাওয়ার আগ্রহ। এটি হবে আমার জীবনের সবচেয়ে সেরা অ্যাডভেঞ্চারের সুযোগ।’

ওমাজ প্ল্যাটফর্ম নামে মার্কিন কোম্পানির মাধ্যমে ভার্জিন গ্যালাকটিক কর্তৃক আয়োজিত একটি তহবিল সংগ্রহকারী লটারিতে নাম লেখানোর পর শাহাফ পুরস্কার জিতেছেন। এর মাধ্যমে ১৭ লাখ ডলার সংগ্রহ করা হয়েছে। এই অর্থ ‘স্পেস ফর হিউম্যানিটি’ নামের মহাকাশ নিয়ে কাজ করা একটি সেবরকারি প্রতিষ্ঠানকে দেওয়া হবে।

শাহাফ কত ডলার দিয়ে এই লটারিতে নাম লিখিয়েছিলেন, তা অবশ্য জানানো হয়নি। এই লটারিতে সর্বনিম্ন ১০ মার্কিন ডলার দান করে নাম লেখাতে হয়। ভার্জিন গ্যালাকটিক বিবৃতিতে জানিয়েছে, এই লটারিতে প্রায় ১ লাখ ৬৫ হাজার মানুষ অংশ নিয়েছিলেন। তাদের মধ্য থেকে একজন দুটি টিকিট জিতেছেন।

বিশ্ব থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন