সর্বদলীয় সরকার গড়তে বিরোধী দলকে আমন্ত্রণ শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর

নির্দলীয় সরকার গড়তে বিরোধী দলকে আমন্ত্রণ জানিয়ে চিঠি লিখেছেন শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে
ছবি: রয়টার্স

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী ও ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) নেতা রনিল বিক্রমাসিংহে সর্বদলীয় সরকার গড়তে বিরোধী দলের উদ্দেশে চিঠি লিখেছেন। প্রধান বিরোধী দলের নেতা সাজিথ প্রেমাদসাকে লেখা চিঠিতে সর্বদলীয় সরকার গঠনের আমন্ত্রণ জানান। খবর শ্রীলঙ্কার গণমাধ্যম কলম্বো পেজ-এর।

চিঠিতে নতুন প্রধানমন্ত্রী বলেছেন, দলীয় রাজনীতি পাশে সরিয়ে রেখে সবার জনগণের মুখোমুখি হওয়া উচিত। কালবিলম্ব না করে টেকসই অর্থনীতি গড়া উচিত।

চিঠিতে রনিল আশা প্রকাশ করেন, পার্লামেন্টে প্রতিনিধিত্বকারী সব দলের সমর্থন নিয়ে রাজনৈতিক পথ তৈরি করতে হবে, যা জনগণের আকাঙ্ক্ষা পূরণ করবে।

রনিল বলেন, ‘দেশকে বর্তমান অবস্থা থেকে মুক্ত করতে একটাই রাস্তা খোলা আছে, নতুন রাজনৈতিক পথে সবার সর্বাচ্চ শক্তি ও অঙ্গীকার দিয়ে দেশকে স্থিতিশীল অবস্থায় নিয়ে যাওয়া।’

চিঠিতে প্রধানমন্ত্রী বিরোধী দল এবং সামাজি জানা বালাওয়েগায়ায়ের নেতা (এসজেবি) সাজিথ প্রেমাদসাকে তাঁর দল ও গ্রুপসহ সবাইকে সরকারে আমন্ত্রণ জানান। রনিল বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন নিয়ে সামাজিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক পরিবেশ উন্নত করতে সব দলকে হাত বাড়িয়ে সমন্বিত চেষ্টা চালাতে হবে।
প্রধানমন্ত্রী তাঁর চিঠিতে এসব বিষয়ে বিরোধীদলীয় নেতার কাছ থেকে ইতিবাচক প্রতিক্রিয়া পাওয়ার আশা ব্যক্ত করেন।