ওই ব্যক্তির নাম মুহামেদ কাহরিমানোভিক। তবে হাত দিয়ে শক্ত জিনিস একের পর এক ভেঙে ফেলার বিশেষ এ গুণের কারণে অনেকেই তাঁকে ‘হ্যামার হ্যান্ড’ বলে ডাকেন। মার্কিন সংবাদমাধ্যম ইউনাইটেড প্রেস ইন্টারন্যাশনাল (ইউপিআই) গত সোমবার তাঁকে নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়, এক মিনিট সময়ে হাত দিয়ে পরপর ১৪৮টি নারকেল ভাঙার জন্য মুহামেদের নাম গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে উঠেছে। তাঁর আগে আর কেউ এই অসাধ্য সাধন করতে পারেননি।

তবে এবারই প্রথম নয়, এর আগে আরও পাঁচবার এক মিনিটে এক হাতে নারকেল ভেঙে রেকর্ড গড়েছেন মুহামেদ। এবার নিজের রেকর্ড নিজেই ভেঙেছেন তিনি। একই সময়ে সর্বোচ্চ ১৪৮টি নারকেল ভেঙেছেন তিনি। সর্বশেষ রেকর্ড গড়ার জন্য মুহামেদ ইতালির জনপ্রিয় টিভি সিরিজ লো শো দেই রেকর্ডে অংশ নেন। দেশটির মিলানে এ জন্য সেট নির্মাণ করা হয়েছিল। সেখানে দর্শক, আয়োজক ও গিনেস কর্তৃপক্ষের সামনে তিনি এই রেকর্ড গড়েন।

গিনেস কর্তৃপক্ষ জানায়, রেকর্ড গড়ার জন্য নারকেল ভাঙতে দুই হাত ব্যবহারের অনুমতি ছিল মুহামেদের। তবে শর্ত ছিল, তিনি একটি নারকেল এক হাত ব্যবহার করে ভাঙতে পারবেন। একটি নারকেল ভাঙতে একসঙ্গে দুটি হাত ব্যবহার করা যাবে না। মুহামেদ শুরুতে বাঁ হাত দিয়ে নারকেল ভাঙতে শুরু করেন। একপর্যায়ে এ কাজে তিনি তাঁর ডান হাতও ব্যবহার করেন। তবে একটি নারকেল ভাঙতে তিনি একসঙ্গে দুটি হাত ব্যবহার করেননি।

বিশ্ব থেকে আরও পড়ুন
মন্তব্য করুন