জাতিসংঘের মানবিক–বিষয়ক সমন্বয় কার্যালয় (ওসিএইচএ)
ছবি: ওসিএইচএর ফেসবুক থেকে নেওয়া

জাতিসংঘ গতকাল শনিবার বলেছে, ফিলিস্তিনের উত্তর গাজায় ৬১ ট্রাক সহায়তাসামগ্রী সরবরাহ করা হয়েছে। এসব ট্রাকে ছিল চিকিৎসা সরঞ্জাম, খাদ্য ও পানি। গাজা উপত্যকায় এখন চার দিনের যুদ্ধবিরতি চলছে। এ যুদ্ধবিরতির ফলেই সহায়তাসামগ্রী নিয়ে ট্রাকগুলো অবরুদ্ধ উপকূলীয় এলাকায় যেতে পারল।

ইউক্রেনের রাজধানী কিয়েভে রাশিয়ার ড্রোন হামলার পর বিধ্বস্ত কিন্ডারগার্টেনের ভেতর থেকে মালামাল সরানোর কাজ করছেন সেখানকার কর্মীরা
ছবি: রয়টার্স

ইউক্রেন দাবি করেছে, দেশটিতে সবচেয়ে বড় ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। গতকাল শনিবার ড্রোন হামলা চালানো হয়। বিস্ফোরণের বিকট শব্দে ভোর না হতেই রাজধানী কিয়েভের বাসিন্দাদের ঘুম ভাঙে। এসব হামলায় অন্তত পাঁচজন আহত হয়েছেন বলে রয়টার্স জানিয়েছে।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান
ফাইল ছবি: রয়টার্স

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে আদালতে হাজির করা উপলক্ষে নিরাপত্তা পরিকল্পনা চূড়ান্ত করতে আগামীকাল সোমবার বৈঠক করবে পুলিশ, প্রশাসন ও সংশ্লিষ্ট অন্যান্য বিভাগ। সূত্রের বরাত দিয়ে দ্য ডন এ তথ্য জানিয়েছে। রাষ্ট্রের গোপন নথির তথ্য ফাঁসের মামলায় পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের নেতা ইমরানকে আগামী মঙ্গলবার রাজধানী ফেডারেল জুডিশিয়াল কমপ্লেক্সে বিশেষ আদালতের শুনানিতে হাজির করা হবে।

ইমরান খানের সঙ্গে তাঁর স্ত্রী বুশরা বিবি
ফাইল ছবি: এএফপি

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান, তাঁর স্ত্রী বুশরা বিবির বিরুদ্ধে প্রতারণামূলক বিয়ে ও ব্যভিচারের অভিযোগে মামলা হয়েছে। গতকাল শনিবার রাজধানী ইসলামাবাদের একটি আদালতে মামলাটি করেন বুশরার সাবেক স্বামী খাওয়ার মানেকা।

সমাবেশে পিটিআইয়ের কর্মী ও সমর্থক
ছবি: এএফপি ফাইল ছবি

পাকিস্তানের আসন্ন সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী সব পক্ষের জন্য সমান সুযোগ (লেভেল প্লেয়িং ফিল্ড) নিশ্চিত করতে দেশটির নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বাধীন দলটির এক মুখপাত্রের দেওয়া বিবৃতিতে এ আহ্বান জানানো হয়েছে।

মেক্সিকো ম্যাপ

এদিকে দক্ষিণ মেক্সিকোর অপহৃত তিন সাংবাদিকের মধ্যে দুজনকে ছেড়ে দিয়েছে অপহরণকারীরা। তাঁরা দুজনেই অক্ষত আছেন। সাংবাদিকদের স্বাধীনতা নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংগঠন আর্টিকেল নাইনটিন গতকাল তাদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।