মূলত লগইন করতে সমস্যা হচ্ছিল ছবি ও ভিডিও বিনিময়ের অন্যতম জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের। নাম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে গেলেই নোটিস পাচ্ছিলেন অনেকেই। কারও কারও নোটিসে লেখা ছিল, ‘অ্যাকাউন্ট সাসপেন্ড করার কারণ হতে পারে আপনি কমিউনিটি গাইডলাইন মানেননি।’ নোটিসে জানানো হচ্ছে, ব্যবহারকারীর অ্যাকাউন্টটি স্থগিত করা হয়েছে। ব্যবহারকারীরা এমন নানা বার্তা নিজেদের স্ক্রিনে পেলেও ইনস্ট্রাগ্রাম টুইট করে জানায়, এটি প্রযুক্তিগত সমস্যার কারণে হচ্ছে। অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেছে, এমনটি ভাবার কোনো কারণ নেই। এটি কোনো ‘বাগ’ বলেই মনে করা হচ্ছে।

এর আগে গত সপ্তাহে মেটা-মালিকানাধীন হোয়াটসঅ্যাপও এমন সমস্যা হয়েছিল। তবে দুই ঘণ্টা পরে সে সমস্যার সমাধান হয়ে যায়। হোয়াটসঅ্যাপে সমস্যার সাত দিনের মাথায় ইনস্টাগ্রামেও সমস্যা হলো। তবে গতকাল ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ নিজেদের টুইটার অ্যাকাউন্টে জানিয়ে দিয়েছে যে সমস্যার সমাধানের চেষ্টা তারা করে যাচ্ছে। আমরা বিষয়টি সম্পর্কে অবহিত। দ্রুত সমাধানের চেষ্টা করছি। এই পোস্টের কয়েক ঘণ্টা পরে আজ মঙ্গলবার সকালে তারা জানিয়েছে সমস্যার সমাধান হয়েছে গেছে। সাময়িক অসুবিধার জন্য দুঃখ প্রকাশ করেছে সামাজিক যোগাযোগমাধ্যমটি।

হোয়াটসঅ্যাপের মতো ইনস্টাগ্রামেরও মূল সংস্থা মেটা। মেটার অধীনে আছে ফেসবুকও। গত মঙ্গলবার হোয়াটসঅ্যাপে সমস্যার ৬ দিনের মধ্যেই ইনস্টাগ্রামে সমস্যা হলো। এরপর নেটিজেনরা প্রশ্ন তুলতে শুরু করেছেন, তবে কি কয়েক দিন বাদে ফেসবুকেও এমন সমস্যা হতে যাচ্ছে।