default-image

ক্ষুদ্রতম এক গিরগিটির খোঁজ পেয়েছেন জার্মানি ও মাদাগাস্কারের গবেষকেরা। এই গিরগিটির আকার এতটাই ছোট যে তা আঙুলের ডগার ওপর সহজে বসে থাকতে পারে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ কথা বলা হয়।

গবেষকেরা বলেছেন, সূর্যমুখীর বীজের সমান গিরগিটির যে উপপ্রজাতির তাঁরা খোঁজ পেয়েছেন, তা বিশ্বের ক্ষুদ্রতম সরীসৃপ প্রাণী হতে পারে।

খোঁজ পাওয়া ক্ষুদ্র এই গিরগিটির মধ্যে একটি পুরুষ ও একটি নারী। জার্মানি ও মাদাগাস্কারের একদল গবেষক মাদাগাস্কারের উত্তরাঞ্চলে বিশেষ গবেষণা পরিচালনার সময় এই গিরগিটির খোঁজ পান।

বিজ্ঞাপন

ব্রুকেশিয়া ন্যানো প্রজাতির পুরুষ গিরগিটি ন্যানো গিরগিটি নামেও পরিচিত। এটির শরীরের দৈর্ঘ্য ১৩ দশমিক ৫ মিলিমিটার (দশমিক ৫৩ ইঞ্চি)।

মিউনিখের গবেষণা প্রতিষ্ঠান বাভারিয়ান স্টেট কালেকশন অব জুলজির তথ্য অনুযায়ী, সরীসৃপ প্রাণীর মধ্যে যে ১১ হাজার ৫০০ পরিচিত প্রজাতি রয়েছে, তার মধ্যে ন্যানো গিরগিটিই সবচেয়ে ছোট। তবে নাক থেকে লেজ পর্যন্ত ধরলে এর দৈর্ঘ্য দাঁড়ায় মাত্র ২২ মিলিমিটার (দশমিক ৮৭ ইঞ্চি)। তবে পুরুষের চেয়ে নারী গিরগিটির দৈর্ঘ্য অপেক্ষাকৃত বেশি। এর পুরো দৈর্ঘ্য ২৯ মিলিমিটার।

default-image

গবেষকেরা বলেন, তাঁরা গবেষণার সময় প্রচুর প্রচেষ্টা চালিয়েও নতুন প্রজাতির আর কোনো নমুনা খুঁজে পাননি।

এই প্রজাতির সবচেয়ে কাছাকাছি প্রজাতিটি এর চেয়ে সামান্য বড়। ২০১২ সালে এর সন্ধান মেলে।

হামবুর্গের সেন্টার অব ন্যাচারাল হিস্ট্রির বিজ্ঞানী অলিভার হাউলিটশেক বলেন, দুর্ভাগ্যবশত ন্যানো গিরগিটির আবাসস্থল উজাড় হয়ে যাচ্ছে। তবে এই গিরগিটিগুলোর আবাসস্থল সম্প্রতি সুরক্ষার আওতায় আনা হয়েছে। তাই এ প্রজাতি রক্ষা পাবে বলে আশা করা যায়।

আফ্রিকা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন