তিনবার জাতীয় সংগীতে ভুল

ম্যাচ শুরুর আগে তিনবার মৌরিতানিয়ার জাতীয় সংগীত ভুলভাবে বাজানো হয়
ছবি: রয়টার্স

ফুটবল ম্যাচ শুরুর আগে প্রতিদ্বন্দ্বী দুই দেশের জাতীয় সংগীতের সুর বাজানো হয়। কখনো কখনো তা বাজাতে গিয়ে কারিগরি ত্রুটি দেখা দিতে পারে। কিন্তু আফ্রিকার ফুটবলের বড় আসর আফ্রিকান কাপ অব নেশনসে গত বুধবার যে বিচিত্র ঘটনা ঘটেছে, তা নেট দুনিয়ায় আলোচনার জন্ম দিয়েছে।

ঘটনাটি ঘটে গাম্বিয়ার সঙ্গে মৌরিতানিয়ার ম্যাচে। ম্যাচের আগে মৌরিতানিয়ার জাতীয় সংগীত ভুলভাবে বাজানো হয়েছে। তা–ও একবার নয়, পরপর তিনবার!

যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য সান–এর প্রতিবেদনে বলা হয়, ইতিমধ্যে আফ্রিকা কাপ অব নেশনস ঘিরে রেফারির ভুল ও বন্দুকযুদ্ধের মতো ঘটনাও দেখেছে বিশ্ব। কিন্তু গাম্বিয়ার বিরুদ্ধে মৌরিতানিয়ার ম্যাচের আগে যা ঘটেছে, তা রীতিমতো হাস্যকর মুহূর্তের জন্ম দিয়েছে। ম্যাচ শুরুর আগে মৌরিতানিয়ার যে জাতীয় সংগীত বাজানো হয়, সেটি ছিল দেশটির পুরোনো জাতীয় সংগীত।

প্রথমবার জাতীয় সংগীত বাজানোর সময় ভুল হচ্ছে বুঝতে পেরে আবার বাজানো হয়। তবে এবারও একই ভুল করা হয়। মৌরিতানিয়ার খেলোয়াড়েরা যেন বিষয়টি বিশ্বাসই করতে পারছিলেন না। এরপর স্টেডিয়ামের ঘোষকের পক্ষ থেকে বলা হয়, মৌরিতানিয়ার খেলোয়াড়েরা নিজেরাই জাতীয় সংগীত গাইবেন। তবে মৌরিতানিয়ার অধিনায়ক আবুবকর কামারা এতে অসম্মতিসূচক মাথা নাড়েন। এরপর তৃতীয়বারের মতো জাতীয় সংগীত বাজানোর চেষ্টা করা হয়। শেষ পর্যন্ত দেশটির পুরোনো জাতীয় সংগীত অল্প সময়ের জন্য বাজিয়ে আনুষ্ঠানিকতা শেষ করা হয়।

অবশ্য গাম্বিয়ার জাতীয় সংগীত বাজানো নিয়ে কোনো সমস্যা হয়নি।

গালফ নিউজ–এর প্রতিবেদনে বলা হয়, লিম্বে স্টেডিয়ামের সাউন্ড সিস্টেমে কারিগরি ত্রুটির কারণে খেলোয়াড়দের জাতীয় সংগীত গাইতে বলা হয়। মৌরিতানিয়ার খেলোয়াড়েরা পরিস্থিতি দেখে ক্ষিপ্ত হয়ে ওঠেন। কয়েক মিনিট ধরে তাঁরা বিভ্রান্তির মধ্যে ছিলেন।

প্রসঙ্গত, পুরোনো জাতীয় সংগীত গাওয়া কঠিন ছিল বলে ২০১৭ সালে তা পরিবর্তন করে মৌরিতানিয়া।