বিজ্ঞাপন
বিজ্ঞাপন

প্রাণঘাতী অসুখের মধ্যে ম্যালেরিয়া অন্যতম। বিশেষ করে সাব-সাহারান আফ্রিকা অঞ্চলে এর প্রকোপ বেশি। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় শিশুরা। প্রতিবছর প্রায় চার লাখ শিশু (অনূর্ধ্ব পাঁচ) মারা যায় ম্যালেরিয়ায়।

এই পরীক্ষা নিয়ে একটি গবেষণা নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশ করা হয়েছে। শিশুদের টিকা দেওয়া এবং ম্যালেরিয়া প্রতিরোধী ওষুধ প্রয়োগের বিষয়টি নিয়ে এ গবেষণা করা হয়েছে। এই পরীক্ষা চালিয়েছিল লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন। এই গবেষক দলের সদস্য ও অধ্যাপক ব্রায়ান গ্রিনউড বলেন, ‘আমরা যেমনটা ভেবেছিলাম, তার চেয়ে বেশি ভালো ফল পাওয়া গেছে।’ মালি এবং বুর্কিনা ফাসো, এই দুই দেশেই এমন ফল পাওয়া গেছে। দুই দেশেই হাসপাতালে ভর্তি ও মৃত্যু কমেছে।

এতে বলা হয়েছে, ম্যালেরিয়ার মৌসুম শুরুর আগে যদি এই টিকা দেওয়া হয় এবং এর ওষুধ প্রয়োগ করা হয়; এরপর যদিও টিকার বুস্টার ডোজ দেওয়া হয়, তবে তা ভালো কাজ করে। বর্ষা মৌসুমের আগে এই চিকিৎসাপদ্ধতি ব্যবহারের কথা বলা হয়েছে। বিজ্ঞানীরা বলছেন, ম্যালেরিয়ার টিকা বা ওষুধের শুধু একটি প্রয়োগ বা দুটি আলাদা করে প্রয়োগের চেয়ে যুগপৎভাবে প্রয়োগে ভালো ফল পাওয়া যাচ্ছে। প্রায় তিন বছর ধরে এই পরীক্ষা চালিয়েছেন বিজ্ঞানীরা।

বিবিসির খবরে এর একটি চিত্র তুলে ধরা হয়েছে। এতে বলা হয়েছে, যারা টিকা এবং ওষুধ—দুই–ই নিয়েছে, এমন ম্যালেরিয়া আক্রান্ত ৬২৪টির মধ্যে মাত্র ১১টি শিশুকে হাসপাতালে ভর্তি করতে হয়েছিল। তিনটি শিশু মারা গিয়েছিল। আর শুধু ম্যালেরিয়া প্রতিরোধী ওষুধ নেওয়া ১ হাজার ৬৬১টির মধ্যে ৩৭টি শিশুকে হাসপাতালে নিতে হয়েছিল। এর মধ্যে ১১টি শিশু মারা গিয়েছিল। বিজ্ঞানীরা বলছেন, টিকা ও ওষুধ একই সঙ্গে প্রয়োগের ফলে দুর্দান্ত ফল পাওয়া গেছে।

আফ্রিকা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন