অস্ট্রেলিয়ায় সবচেয়ে বড় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধের ঘোষণা

নিউ সাউথ ওয়েলসে অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র
ছবি: রয়টার্স

অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র ২০২৫ সালের মধ্যে বন্ধ করে দেওয়া হবে। বিদ্যুৎকেন্দ্র পরিচালনা কর্তৃপক্ষ আজ বৃহস্পতিবার এই ঘোষণা দিয়েছে। পরিবেশদূষণের কারণে নির্ধারিত সময়ের কয়েক বছর আগেই বন্ধ করে দেওয়া হচ্ছে বিদ্যুৎকেন্দ্রটি।

বিদ্যুৎকেন্দ্রের কর্তৃপক্ষ অরিজিন এনার্জি বিনিয়োগকারীদের বলেছে, নবায়নযোগ্য জ্বালানির দিকে ঝুঁকে পড়ার কারণে সিডনির উত্তর দিকে ইরারিংয়ে অবস্থিত বিশাল প্রকল্পটিকে আর্থিকভাবে ক্ষতির মুখে ফেলছিল।

প্রকল্পটিতে চারটি ৭২০ মেগাওয়াট কয়লাভিত্তিক জেনারেটর এবং একটি ৪২ মেগাওয়াট ডিজেলচালিত জেনারেটর রয়েছে। এই বিদ্যুৎ প্রকল্প অস্ট্রেলিয়ার সবচেয়ে জনবহুল রাজ্য নিউ সাউথ ওয়েলসের এক-চতুর্থাংশ বিদ্যুতের চাহিদা পূরণ করে থাকে।

অরিজিন এনার্জির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ফ্রাঙ্ক ক্যালাবরিয়া বলেন, ‘আমরা ২০২৫ সালের মাঝামাঝি সময়ে ইরারিংয়ের বিদ্যুৎ প্রকল্পটি বন্ধ করতে যাচ্ছি।’ প্রকল্পটি বন্ধ করলে এখানে কর্মরত বহু কর্মীর পেশাগত জীবন হুমকির মুখে পড়তে পারে বলে স্বীকার করেছেন তিনি।

প্রায় ৪০ বছর ধরে চলা বিদ্যুৎকেন্দ্রটি আগামী ২০৩২ সালে বন্ধ হওয়ার কথা ছিল। কিন্তু নির্ধারিত সময়ের প্রায় ৭ বছর আগেই এটি বন্ধ করে দেওয়ার কারণ সম্পর্কে বৃহস্পতিবার কথা বলেন ফ্রাঙ্ক। তিনি বলেন, কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন খরচ অনেক বেড়ে গেছে। এ ছাড়া সৌর, বায়ু এবং ব্যাটারিভিত্তিক সাশ্রয়ী এ নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদন করার জন্যও চাপ রয়েছে।

নবায়নযোগ্য বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য ইতিমধ্যে প্রকল্পটির জন্য সংশোধিত ১৭ কোটি ডলারের বাজেট ধরা হয়েছে। সংশোধিত প্রকল্পে বড় পরিসরে ৭০০ মেগাওয়াটের ব্যাটারিভিত্তিক প্রকল্প নির্মাণের পরিকল্পনা করছে কোম্পানিটি।

অস্ট্রেলিয়ার কনজারভেটিভ সরকার এখন নতুন নতুন প্রকল্প তৈরির দিকে ঝুঁকছে। আর অরিজিন এনার্জি হচ্ছে এ ক্ষেত্রে অস্ট্রেলিয়ার সর্বশেষ কোম্পানি, যারা নির্ধারিত সময়ের আগেই কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধের দিকে যাচ্ছে।

উল্লেখ্য, অস্ট্রেলিয়া বিশ্বের সবচেয়ে বড় কয়লা উৎপাদনকারী দেশ। পরিবেশদূষণকারী এই জ্বালানি দেশটির রপ্তানি আয়ের একটি গুরুত্বপূর্ণ খাত।