বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সাংহাই কো–অপারেশন অর্গানাইজেশন কাউন্সিলের ২০তম সম্মেলন উপলক্ষে দুই দিনের জন্য তাজিকিস্তান সফর করেছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। এ সময় আফগানিস্তানের চলমান সংকট নিয়ে প্রতিবেশী দেশ ইরান, কাজাখস্তান, উজবেকিস্তান ও তাজিকিস্তানের নেতাদের সঙ্গে বৈঠক করেন ইমরান খান।

বৈঠক নিয়ে কয়েকটি টুইট বার্তায় ইমরান খান বলেন, ‘দুশানবেতে আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলো, বিশেষ করে তাজিকিস্তানের প্রেসিডেন্ট এমোমালি রহমানের সঙ্গে এক দীর্ঘ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সেখানে আফগানিস্তান সরকারে তাজিক, হাজারা, উজবেকরাসহ সব পক্ষের অংশগ্রহণে একটি সরকার গঠনের জন্য তালেবানের সঙ্গে সংলাপ শুরু করেছি।’

ইমরান বলেন, দীর্ঘ ৪০ বছরের সংঘাতের পরে সব পক্ষের অংশগ্রহণে সরকার গঠনের মাধ্যমে আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করা হবে। এটা শুধু আফগানিস্তানের জন্যই নয়, এই অঞ্চলের জন্যও জরুরি।

চলতি মাসের শুরুতে গঠন করা তালেবানের অন্তর্বর্তীকালীন সরকারে কট্টরপন্থী অনেক নেতাই স্থান পেয়েছেন। তালেবান সরকারে অন্যান্য দল ও নারীদের অন্তর্ভুক্ত করার জন্য অনুরোধ জানিয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়। এমন প্রেক্ষাপটে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রত্যাশা পূরণ করে সব পক্ষের অংশগ্রহণে একটি সরকার গঠনের জন্য তালেবানের প্রতি আহ্বান জানায় পাকিস্তান।

এশিয়া থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন